চিরদিনের জন্য নাৎসিবাদ মুছে ফেলা হবে: পুতিন

আধুনিক নাৎসিবাদকে পৃথিবী থেকে চিরদিনের জন্য মুছে ফেলার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন এবং বালটিক প্রজাতন্ত্রগুলো হিটলারের নাৎসিবাদী নীতি ও আদর্শ গ্রহণ করেছে বলেও অভিযোগ করেন তিনি।

গত শনিবার রাশিয়ার লেলিনগ্রাদে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান নাৎসিবাদী বাহিনীর হাতে সোভিয়েত নাগরিকদের হত্যার স্মরণ সভায় এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট। খবর দ্য মস্কো টাইমসের।

পুতিন বলেন, আজকাল নুরেমবার্গ ট্রায়ালের ফলাফল কার্যকরভাবে বদলে দেয়া হচ্ছে। কিছু দেশ ইতিহাসের পুনর্লিখন এবং নাৎসিবাদকে রংচং লাগিয়ে হিটলারি আদর্শ এবং পদ্ধতিতে নিজেদেরকে সজ্জিত করছে।

এসময় বালটিক অঞ্চলের কয়েকটি দেশের কথা উল্লেখ করে তিনি বলেন, এসব দেশ যারা রুশভাষী সংখ্যালঘুদের সাথে বৈষম্যমূলক আচরণ করছে।

কেজিবির সাবেক এ গোয়েন্দা আরও বলেন, কিয়েভ সরকার হিটলারের সহযোগী এসএস সদস্যদের শক্তিশালী করছে এবং যারা নাৎসিবাদকে প্রতিহত করতে চায় তাদের বিরুদ্ধে সন্ত্রাসী লেলিয়ে দেয়।

তার মতে, ইউরোপের অনেকগুলো দেশে রাষ্ট্রীয় নীতি হিসেবে রুশভীতিকে ছড়িয়ে দিচ্ছে। সবার ভালোর জন্য নাৎসিবাদকে নির্মূল করতে তার সরকার সবকিছুই করবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

Scroll to Top