বর্তমানে বিশ্ব অস্তিত্বগত চ্যালেঞ্জের সম্মুখীন: জাতিসংঘ মহাসচিব

এবার সফলভাবে নতুন প্রজন্মের এইচ-৩ রকেট উৎক্ষেপণ করেছে জাপান। গত বছরে এই প্রচেষ্টায় ব্যর্থ হয়েছিল দেশটি। কাগোশিমা প্রিফেকচারের তানেগাশিমার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দ্বীপের তানেগাশিমা মহাকাশকেন্দ্র থেকে শনিবার রকেটটি উৎক্ষেপণ করা হয়েছে। খবর রয়টার্সের।

এই উৎক্ষেপণের মাধ্যমে টানা দ্বিতীয়বারের মতো মহাকাশে রকেট পাঠানোর রেকর্ড উঠেছে জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির (জেএএক্সএ) ঝুলিতে। বৈশ্বিক ব্যবস্থা কারও জন্য কাজ করছে না বলেও ও সময় মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

সম্মেলনে দীর্ঘস্থায়ী শান্তি পেতে হলে ইউক্রেনকে অস্ত্র সহায়তা দেওয়া অব্যাহত রাখতে হবে বলে জানান ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ। প্রতিরক্ষা খাতে বিনিয়োগ আরও কর্মক্ষেত্র তৈরি করবে উল্লেখ করে এই খাতে আরও বিনিয়োগের আহ্বান জানান তিনি।

এছাড়া এই সম্মেলনে গাজার রাফায় স্থল অভিযানের পরিকল্পনা বাদ দেওয়ার জন্য ইসরায়েলকে সম্মিলিতভাবে চাপ দিতে পশ্চিমা নেতাদের একটি গোলটেবিল বৈঠকের কথা রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসসহ ৪০ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান অংশ নিচ্ছেন এবারের আসরে।

Scroll to Top