গাজায় ইসরায়েলের বর্বর হামলায় নিহত ৭ জিম্মি : হামাস

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বর্বর বোমা হামলায় উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের কব্জায় থাকা জিম্মিদের মধ্যে ৭ জন নিহত হয়েছেন। এই নিহতদের মধ্যে ৪ জন ইসরায়েলি এবং ৩ জন বিদেশি নাগরিক।

গত ক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছেন হামাসের সামরিক বিভাগ আল কাসেম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা উবাইদা। কিন্তু উপত্যকার কোন এলাকায় এই ৭ জিম্মি নিহত হয়েছেন, তা বলেননি তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে এ তথ্য নিশ্চিত করে হামাসের সামরিক শাখা আল কাসেম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা জানান, গেলো পাঁচ মাসে গাজায় ইসরাইলি হামলায় বেশ কয়েকজন বন্দি নিহত হয়েছেন। শুক্রবার আরও সাত বন্দি নিহত হওয়ায় এ সংখ্যা ৭০ জন ছাড়িয়েছে।

তবে গাজা উপত্যকার ঠিক কোন এলাকায় এই সাত বন্দি নিহত হয়েছেন তা জানাননি আবু উবাইদা।

এদিকে ইসরাইল বলছে, বন্দিদের মধ্যে ৩১ জন ইতিমধ্যেই মারা গেছেন। তবে সাতজনের মৃত্যু এর মধ্যে অন্তর্ভুক্ত কিনা এই বিষয়ে তারা এখনও স্পষ্ট নয়।

হামাস জানায়, ইসরাইলের কারাগারে জিম্মি থাকা কয়েক হাজার ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি না দিলে, আটক ইসরাইলিদের মুক্তি দেবে না সংগঠনটি। পরে ইসরাইলের সাথে চারদিনের যুদ্ধবিরতি ও বন্দি বিনিময় চুক্তি করে হামাস সরকার। চারদিনের যুদ্ধবিরতিতে ইসরাইলের কারাগারে বছরের পর বছর ধরে বন্দি থাকা মোট ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেয় ইসরাইল। আর বিনিময়ে গাজায় আটক ৫০ ইসরাইলি বন্দিকে মুক্তি দেয় হামাস।

হামাসের হাতে এখনও প্রায় ১৫০ জন ইসরাইলি বন্দি রয়েছেন। দফায় দফায় অভিযান চালিও তাদের উদ্ধার করতে পারেনি ইসরাইল। হামাস বলছে, ফিলিস্তিনের সব বন্দিকে মুক্তি দিলে এবং গাজায় যুদ্ধবিরতি কার্যকর হলেই ইসরাইলি বন্দিদের মুক্তি দেয়া হবে, তার আগে নয়।

Scroll to Top