মার্কিন তেলবাহী কার্গো জাহাজ আটক করেছে ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরান পারস্য উপসাগরে আবারো আমেরিকার একটি তেলবাহী কার্গো জাহাজ জব্দ করেছে। মার্কিন অমানবিক নিষেধাজ্ঞার কারণে বিরল ত্বকের রোগে আক্রান্ত রোগীদের দায়ের করা মামলার রায়ের জের ধরে এই জাহাজ আটক করা হয়।

মামলা দায়েরকারীরা জানিয়েছেন, বিরল ত্বকের রোগের জন্য তাদের জীবন ঝুঁকিতে রয়েছে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে এসব রোগী প্রয়োজনীয় ওষুধের যোগান পাচ্ছেন না এবং এ কারণে তাদের জীবনের জন্য মারাত্মক ঝুঁকি সৃষ্টি হয়েছে।

ইরানের আদালত এপিডার্মোলাইসিস বুলোসা বা ইবি আক্রান্ত রোগীদের পক্ষে ক্ষতিপূরণের জন্য রায় দেয় এবং তার জের ধরে মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী মার্কিন তেলবাহী কার্গো জাহাজটি আটক করা হয়। মামলা দায়েরকারীরা আমেরিকার কাছ থেকে ক্ষতিপূরণের দাবি করেছিলেন। তারা বলেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো বিশেষত মার্কিন নিষেধাজ্ঞা একটি সুইডিশ কোম্পানিকে ইরানের কাছে ওষুধ বিক্রিতে বাধা দিয়েছে। এতে আক্রান্ত রোগীদের গুরুতর শারীরিক ও মানসিক ক্ষতি হয়েছে।

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে পরমাণু সমঝোতা সইয়ের পর তেহরানের বিরুদ্ধে কিছু নিষেধাজ্ঞা স্থগিত করা হলেও ২০১৮ সালের মে মাসে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর সেই চুক্তি বাতিল করে দেন এবং ইরানের বিরুদ্ধে সমস্ত নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।

Scroll to Top