বন্দর নির্মাণে গাজায় যাচ্ছে যুক্তরাষ্ট্রের সামরিক জাহাজ

গাজায় ত্রাণ পৌঁছাতে অস্থায়ী বন্দর নির্মাণে প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে রওনা দিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক জাহাজ। দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। শনিবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্য থেকে জাহাজটি রওনা দিয়েছে। খবর বিবিসি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এর আগে ত্রাণ পৌঁছানোর জন্য অস্থায়ীভাবে গাজায় বন্দর নির্মাণের ঘোষণা দেয়ার পর দেশটির সেনাবাহিনী এ তৎপরতা শুরু করে। মার্কিন বাহিনী জানিয়েছে, গতকাল রোববার জর্ডানকে নিয়ে গাজায় ১১ হাজার ৫০০ প্যাকেট খাবার বিমান থেকে ফেলা হয়েছে। যার মধ্যে চাল, আটা, পাস্তাসহ আরও কিছু খাদ্যপণ্য রয়েছে।

জাতিসংঘ সতর্ক করেছে যে, গাজা উপত্যকায় দুর্ভিক্ষ ‘প্রায় অনিবার্য’ এবং শিশুরা অনাহারে মারা যাচ্ছে। অবরুদ্ধ উপত্যকাটিতে আকাশ থেকেও খাবার ফেলা কঠিন এবং বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব খাদ্য সংস্থা জানিয়েছে, লুটপাটের কারণে স্থল পথে খাবার সরবার বন্ধ করতে হয়েছে। এদিকে, শুক্রবার বিমান থেকে খাবার ফেলার সময় তা মাথায় পড়ে পাঁচজনের মৃত্যু হয়েছে।

পেন্টাগন জানিয়েছে, আগামী ৬০ দিনের মধ্যে ১ হাজার মার্কিন সৈন্য বিরামহীন কাজ করে গাজায় অস্থায়ী বন্দর নির্মাণ করবে। তবে দাতব্য সংস্থাগুলো বলছে, এতদিন ফিলিস্তিনিরা খাবারের জন্য অপেক্ষা করতে পারবে না।

এদিকে, সাইপ্রাসের মিডিয়ার খবরে বলা হয়েছে, দেশটির লারনাকা বন্দর থেকে ২০০ টন খাবার বোঝাই একটি জাহাজ গাজার উদ্দেশে রোববার বিকেলে রওনা দেয়ার কথা ছিল। কিন্তু সোমবার সকাল পর্যন্ত সেটি সাইপ্রাস বন্দরেই রয়েছে।

Scroll to Top