নির্বাচনের মধ্যেও ইউক্রেনে হামলা রাশিয়ার, নিহত ২০

নির্বাচনের মধ্যেও থেমে নেই ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান। দেশটির বন্দর নগর ওডেসায় ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী, যাতে অন্তত ২০ জনের প্রাণ গেছে। আহত হয়েছেন ৭৩ জন।

সামরিক অভিযান শুরুর পর গুরুত্বপূর্ণ বন্দর শহরটিতে এই হামলাকে সবচেয়ে মারাত্মক বলে বিবেচনা করা হচ্ছে। পশ্চিমা মদদপুষ্ট ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী এই ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে পারেনি।

গত শুক্রবার সকাল থেকে রাশিয়াজুড়ে শুরু হওয়া প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরুর কয়েক ঘণ্টা পর স্থানীয় সময় বেলা ১১ টার দিকে প্রথম ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে ওডেসায়। প্রথম ক্ষেপণাস্ত্রের আঘাতের পর ইউক্রেনের জরুরি পরিষেবা বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে গেলে দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি ছোড়ে রুশ সেনারা। সামরিক পরিভাষায় এ ধরণের ক্ষেপণাস্ত্র হামলাকে \’ডবল ট্যাপ হামলা\’ বলা হয়।

জরুরি পরিষেবা বিভাগের মুখপাত্র মারিয়ানা অ্যাভেরিনা মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এই প্রথম ওডেসায় \’ডবল ট্যাপ\’ হামলা চালিয়েছে রুশ বাহিনী। প্রথম ক্ষেপণাস্ত্রটি আঘাত হানার পর জরুরি পরিষেবা বিভাগের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ এবং ধ্বংসস্তূপ থেকে লোকজনদের উদ্ধার করার কাজ শুরু করেছিল। সে সময়েই দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি এই হামলাকে \’কাপুরুষতার ঘৃণ্য কাজ\’ বলে অভিহিত করে বলেছেন। ধ্বংসস্তূপের নিচে বেঁচে যাওয়াদের সন্ধান চলছে।

সূত্র: আলজাজিরা।

Scroll to Top