মোজাম্বিক উপকূলে নৌকা ডুবে নিহত ৯১

আফ্রিকার দেশ মোজাম্বিকের উত্তর উপকূলে সাময়িক ব্যবহারের জন্য নির্মিত একটি ফেরি ডুবে ৯১ জনেরও বেশি লোক নিহত হয়েছে। গতকাল রোববার (৭ এপ্রিল) দুর্ঘটনার এই তথ্য জানিয়েছে দেশটির স্থানীয় কর্তৃপক্ষ।

কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, মাছ ধরার নৌকাটিতে ১৩০ জন যাত্রী ছিল। তারা নাম্পুলা প্রদেশের একটি দ্বীপে যাওয়ার জন্য নৌকাটিতে উঠেছিল।

নাম্পুলা প্রদেশের মন্ত্রী জেইমে নেটো বলেন, নৌকাটি অতিরিক্ত যাত্রী বহনের জন্য অনুপযুক্ত হওয়ায় এটি ডুবে গেছে। এ দুর্ঘটনায় সেখানে ৯১ জন প্রাণ হারিয়েছেন। ভুক্তভোগীদের মধ্যে অনেক শিশুও রয়েছে। উদ্ধারকর্মীরা এখন পর্যন্ত পাঁচজনকে জীবিত উদ্ধার করেছে। বাকিদের উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। তবে সাগর উত্তাল থাকায় এটি কষ্টসাধ্য হয়ে পড়েছে।

নাম্পুলা প্রদেশের এই মন্ত্রী জানান, কলেরা নিয়ে গুজব ছড়িয়ে পড়ায় ওই নৌকার বেশিরভাগ যাত্রী তাদের আবাসস্থল ছেড়ে একটি দ্বীপে আশ্রয় নেওয়ার জন্য যাচ্ছিলেন।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, নৌকাডুবির প্রকৃত কারণ জানতে তদন্ত চলছে।

মোজাম্বিক বিশ্বের অন্যতম দরিদ্রতম রাষ্ট্র। সরকারি তথ্য অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার এই দেশটিতে গত অক্টোবর থেকে প্রায় ১৫ হাজার মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত হয়েছে। এরমধ্যে ৩২ জনের মৃত্যু হয়েছে।