যে কোনো মুহূর্তে ইসরায়েলে হামলা চালাবে ইরান

সিরিয়ায় ইরানের দূতাবাস প্রাঙ্গণে হামলায় ইরান রেভল্যুশনারি গার্ডের সিনিয়র কমান্ডারসহ অন্তত ৭ জন নিহত হওয়ার ঘটনায় হুঁশিয়ারি দিয়েছে ইরান। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদন জানিয়েছে, ইসরায়েলে আগামী কয়েকদিনের মধ্যেই হামলা চালানো হবে। এই হামলা সরাসরি ইরান থেকে হতে পারে। কিংবা মধ্যপ্রাচ্যজুড়ে ইরানপন্থি বাহিনীরা এই হামলা চালাতে পারে।
নাম গোপন রাখার শর্তে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের কয়েকজন কর্মকর্তা এই খবর জানিয়েছেন।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে উচ্চ পাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে ইরান।

যদিও ইরানের হামলায় ইসরায়েলের ক্ষতি ঠেকাতে গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা করছে ইসরায়েল। এছাড়াও ইসরায়েলিদের হামলা মোকাবিলায় পরিকল্পনা সাজাতে সহায়তা করছে মার্কিনিরা।

এর আগে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, সিরিয়ায় ইরানের দূতাবাস প্রাঙ্গণে হামলার জন্য ইসরায়েলকে অবশ্যই শাস্তি পেতে হবে। বুধবার মুসলিমদের পবিত্র রমজান মাসের সমাপ্তি উপলক্ষে এক বক্তৃতায় খামেনি (১০ এপ্রিল) ইসরায়েলকে উদ্দেশ্য করে এই হুঁশিয়ারি দেন।

গত ১ এপ্রিল সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় ৭ জন নিহত হন। তাদের মধ্যে দুইজন ইরানি জেনারেলও ছিলেন। ওই হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে ছিলেন এলিট ফোর্স কুদসের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ও তার সহযোগী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজি-রহিমিও।