আগ্নেয়গিরি থেকে অব্যাহত অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার বাসিন্দাকে

ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলের একটি আগ্নেয়গিরিতে বেশ কয়েকবার অগ্ন্যুৎপাতের ঘটনায় অঞ্চলের ১১ হাজার বাসিন্দাকে সরে যেতে বলা হয়েছে। ওই অঞ্চলে উড়োজাহাজ চলাচলে বিঘ্ন ঘটেছে।

উত্তর সুলাওয়েসি প্রদেশে অবস্থিত মাউন্ট রুয়াং নামে ওই আগ্নেয়গিরিতে প্রথমবার মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টা ৪৫ মিনিটে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। এতে আকাশে ধোঁয়া ও ছাইয়ের মেঘ জমে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ খবর জানিয়েছে।

আগ্নেয়গিরির ভিডিও ফুটেজে পাহাড়ের নিচে লাল লাভার স্রোত এবং রুয়াং এর মুখ থেকে ধোয়া নির্গতের ছবি দেখা গেছে। আশপাশের চার থেকে ছয় কিলোমিটার পর্যন্ত এলাকায় মানুষ বা প্রাণীর অবস্থান নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

প্রাদেশিক রাজধানী মানাডো থেকে ১০০ কিলোমিটার উত্তরে অবস্থিত রুয়াং থেকে নিকটবর্তী তাগুলান্দাং দ্বীপে প্রাথমিকভাবে আটশোর বেশি লোককে সরিয়ে নেওয়া হয়। কিন্তু বুধবার আরও চারবার অগ্ন্যুৎপাত হওয়ায় বৃহস্পতিবার সকাল থেকে আরও লোককে সরিয়ে নেওয়ার ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

দেশটির দুর্যোগ সংস্থার প্রধান আবদুল মুহারি জানান, আগ্নেয়গিরির কিছু অংশ সমুদ্রে পড়তে পারে। এতে সুনামির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। এর ফলে ঝুঁকিপূর্ণ এলাকায় থাকা কমপক্ষে ১১ হাজার ৬১৫ বাসিন্দাকে অবশ্যই নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।