গুলি করে মার্কিন ড্রোন ভূপাতিত করলো হুতিরা

ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনের যুদ্ধ শুরুর পর থেকে সোচ্চার ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা। ফিলিস্তিনের সমর্থনে লোহিত সাগরে একের পর এক জাহাজে হামলা চালিয়ে আসছে গোষ্ঠীটি। এরই ধারাবাহিকতায় আরও একটি মার্কিন সামরিক ড্রোন ভূপাতিতের দাবি করেছে ইয়েমেনের এ বিদ্রোহী গোষ্ঠী।

আজ রোববার (২৮ এপ্রিল) এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হুতিরা জানিয়েছে, আরও একটি মার্কিন রিপার ড্রোন ভূপাতিত করা হয়েছে। শুক্রবার দেশের মধেই ড্রোনটিকে গুলি করে ভূপাতিত করা হয়েছে। সংবাদমাধ্যম জানিয়েছে, ড্রোন ভূপাতিত করার বিষয়ে কোনো মন্তব্য করেনি মার্কিন সামরিক বাহিনী।

প্রতিবেদনে বলা হয়েছে, হুতিরা লোহিত সাগরে অভিযান চালিয়ে একটি তেলের ট্যাংকারে হামলা করেছে। এ ছাড়া তারা মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করেছে। এমনকি ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে আরও হামলার প্রতিশ্রুতি দিয়েছে গোষ্ঠীটি।

হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি শনিবার টেলিভিশনে এক ভিডিওতে বলেন, লোহিত সাগরে অ্যান্ড্রোমিডা স্টার নামের একটি জাহাজে হামলা চালানো হয়েছে। নৌ ক্ষেপণাস্ত্র দিয়ে জাহাজটিতে হামলা চালানো হয়।

তিনি আরও বলেন, ইয়েমেনের আকাশ প্রতিরক্ষাবাহিনী একটি ক্ষেপণাস্ত্রসহ মার্কিন সামরিক বাহিনীর একটি রিপার ড্রোন ভূপাতিত করেছে। ড্রোনটি হামলার সময়ে শত্রুতামূলক মিশনে নিয়োজিত ছিল।

নিজেদের ড্রোন ধ্বংসের বিষয়ে কোনো মন্তব্য করেনি মার্কিন সামরিক বাহিনী। অন্যদিকে মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজ জানিয়েছে, শুক্রবার ইয়েমেনের অভ্যন্তরে একটি এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করা হয়েছে। এ ঘটনার তদন্ত চলমান।

সিবিএস নিউজ জানিয়েছে, একটি এমকিউ-৯ রিপার ড্রোনের মূল্য প্রায় ৩০ মিলিয়র মার্কিন ডলার।

আলজাজিরা জানিয়েছে, ফিলিস্তিন ইসরায়েল যুদ্ধের পর থেকে হুতিদের হাতে ভূপাতিত তৃতীয় মার্কিন ড্রোন এটি। গত বছরের নভেম্বরে প্রথম মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করে গোষ্ঠীটি। এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতে আরেকটি ড্রোন ভূপাতিত করা হয়।

গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে এরই মধ্যে সাড়ে ২৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। হুতিরা বলছে, গাজার ফিলিস্তিনিদের প্রতি সংহতি এবং ইসরায়েলি হামলার প্রতিবাদে তারা লোহিত সাগর ও এডেন উপসাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা করে আসছে।

মার্কিন সেনা সদর দপ্তরের তথ্য অনুযায়ী, গত ১৯ নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে ৫০টির বেশি জাহজে হামলা চালিয়েছে হুতিরা। তাদের হামলার ভয়ে বেশিরভাগ জাহাজ কোম্পানি গুরুত্বপূর্ণ এই দুই নৌপথ এড়িয়ে গন্তব্যে পাড়ি দিচ্ছে। এতে পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে পশ্চিমারা।

হুতিদের হামলার জবাবে বেশ কয়েকটি দেশের সমন্বয়ে একটি টহল জোট গঠন করে যুক্তরাষ্ট্র। এই জোট গঠন করেও ইরানপন্থি যোদ্ধাদের থামাতে না পেরে ইয়েমেনে হুতিদের বিভিন্ন সামরিক স্থাপনায় বিমান হামলা চালায় মার্কিন ও ব্রিটিশ বাহিনী। তবে হামলা করেও এখন পর্যন্ত তাদের থামাতে পারেনি পশ্চিমারা।

 

Scroll to Top