israel12

আইসিসির গ্রেফতারি পরোয়ানার আবেদন, ক্ষুব্ধ নেতানিয়াহু!

গাজায় যুদ্ধ চালানোর দায়ে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান। এর তীব্র নিন্দা জানিয়েছেন নেতানিয়াহু।

মঙ্গলবার (২১ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, নেতানিয়াহু এবং হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের বিরুদ্ধে আইসিসি গ্রেফতারি পরোয়ানা জারি করায় ক্ষুব্ধ নেতানিয়াহু।

নেতানিয়াহু বলেন, ইসরাইলের মতো একটি ’গণতান্ত্রিক রাষ্ট্রকে‘ একজন ‘গণহত্যাকারীর’ সঙ্গে তুলনা করা হয়েছে। তিনি আইসিসির দেয়া এ অভিযোগ বিরক্তের সঙ্গে প্রত্যাখান করেছন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন নেতানিয়াহুর সুরে সুর মিলিয়েছেন। বাইডেন মনে করেন, ইসরাইলের সঙ্গে হামাসের কোনো তুলনা হতে পারে না। আর ব্লিঙ্কেন বলেন, ইসরাইলের জন্য এ ধরনের অভিযোগ অপমানজনক। এমন অভিযোগ আনার কোনো এখতিয়ার নেই আইসিসির।

সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে করিম খান ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন বলে জানান।

তিনি বলেন, গাজায় অমানবিক যুদ্ধের জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে দায়ী বলে মনে করেন তিনি।

গত ৭ অক্টোবরের ঘটনা থেকে ইসরাইলি এবং হামাস নেতাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। হামাসের হামলায় প্রায় ১,২০০ ইসরাইলি নিহত এবং ২৫২ জনকে জিম্মি করা হয়। পাল্টা জবাবে গাজায় ইসরাইলি হামলায় অন্তত সাড়ে ৩৫ হাজার ফিলিস্তিনি বেসামরিক নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

Scroll to Top