Hizbullah

খারকিভের উত্তরে আক্রমণ আরো তীব্র করেছে রাশিয়া

খারকিভের উত্তরে আক্রমণ আরো তীব্র করেছে রাশিয়া। ফলে অঞ্চলটি থেকে মানুষ সরে যাচ্ছে এবং ইউক্রেনের পুলিশ তাদের সরে যেতে সাহায্য করছে বলে জানা গেছে।

কিছুদিন আগের ঘটনা। ভ্লাদিস্লাভ ইয়েফারভের গাড়িতে অসংখ্য গুলি লাগার চিহ্ন আছে।ইয়েফারভ ও তার সহকর্মী ইয়ারেমচুকের গাড়ির ওপর রাশিয়ার স্নাইপাররা গুলি চালাতে থাকে। দুজনেই ইউক্রেনের পুলিশ কর্মী। তারা ভভশাঙ্ক শহরে একজন বয়স্ক নারীকে আনতে যাচ্ছিলেন। গত দুই সপ্তাহ ধরে এই দুই পুলিশ কর্মী খারকিভের উত্তরের জায়গাগুলো থেকে মানুষকে সরিয়ে আনার কাজে ব্যস্ত।

গত ১০ মে থেকে রাশিয়া ইউক্রেনের সীমানায় নতুন করে আক্রমণ শুরু করেছে বলে ইউক্রেন সরকার দাবি করেছে। কয়েকটি গ্রামও তারা দখল করে নিয়েছে। তারপর থেকে দুই পুলিশ কর্মীর ব্যস্ততা অনেক বেড়েছে। ইয়েফারভ জানিয়েছেন, মানুষদের বের করে আনা অসম্ভব ছিল।

কিন্তু তিনি ও তার কিছু সহকর্মী অল্প কিছু অস্ত্র ও কাগজপত্র নিয়ে পালাতে পেরেছিলেন।
ইয়েফারভ বলেন, ‘এখন লড়াই চলছে বলে ওই জায়গাগুলোতে বসবাস করা বিপজ্জনক। রাশিয়া সমানে আবাসিক এলাকায় বোমা ফেলছে। ক্ষেপণাস্ত্র হামলাও চলছে।

ইউক্রেনে নতুন অভিযান চালাচ্ছে রাশিয়া।’ রাশিয়ার সেনা ওখানে গাইডেড অ্যান্টি ট্যাংক মিসাইল দিয়ে আক্রমণ করছে। এই শহর রাশিয়ার সীমান্ত থেকে ১০ কিলোমিটার দূরে। ২০২২ সালের ২৪ মে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর প্রথম দিনেই এই শহর দখল করে নেয়।

Scroll to Top