brazil

ইসরায়েলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিলো ব্রাজিল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি গণহত্যার কড়া সমালোচনা করে আসছে ব্রাজিল। এ নিয়ে কয়েক মাস ধরে ইসরায়েল ও ব্রাজিলের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এমন উত্তেজনার মধ্যে ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। খবর এপির।

বুধবার এই পদক্ষেপের বিষয়ে সরকারি একটি গেজেট জারি করেছে লাতিন আমেরেকার দেশটির সরকার। তবে ইসরায়েলের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রেসিডেন্ট লুলা গাজায় ইসরায়েলি গণহত্যার বড় সমালোচক। এই বছরের শুরুতে ইসরায়েলি হামলাকে হলোকাস্টের সঙ্গে তুলনা করেন তিনি। তার এমন মন্তব্যের পর ব্রাজিলের রাষ্ট্রদূতকে জনসাধারণের সামনে তিরস্কার করতে জেরুজালেমের জাতীয় হলোকাস্ট জাদুঘরে তলব করেছিলেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাতজ। এ ছাড়া ইসরায়েলে লুলাকে অবাঞ্চিত ঘোষণা করা হয়েছিল।

ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকতা বলেছেন,তাদের দেশের রাষ্ট্রদূতকে অপমান করায় এই পদক্ষেপ নেয়া হয়েছে। এই বিষয়ে জানাশোনা থাকলেও নাম প্রকাশ না করার শর্তে এই কথা বলেছেন তিনি। কারণ গণমাধ্যমে কথা বলার অনুমতি নেই তার।

বর্তমানে ব্রাজিলের রাষ্ট্রদূত ফ্রেডেরিকো মেয়ার নিজ দেশে অবস্থান করছেন। তাকে জেনেভায় বদলি করা হয়েছে। তিনি জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় ব্রাজিলের স্থায়ী মিশনে যোগ দেবেন। ফলে ইসরায়েলে দেশটির দূতাবাস থাকলেও কোনো রাষ্ট্রদূত নেই।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৫০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দি করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরায়েল। ইতিমধ্যে ছোট্ট এই উপত্যকায় ইসরায়েলের হামলায় ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের অধিকাংশ নারী ও শিশু।

এদিকে উত্তর ও দক্ষিণ গাজার অধিকাংশ শহরকে মাটির সঙ্গে মিশিয়ে দিয়ে এখন রাফা শহরের ওপর চোখ পড়েছে ইসরায়েলি বাহিনীর। রাফা গাজার সর্বদক্ষিণের শহর। এই শহরে ইসরায়েলি হামলা থেকে বাঁচতে ১৫ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয়গ্রহণ করেছিলেন। তবে গত সপ্তাহে ইসরায়েলি সেনাবাহিনী তাদের রাফা ছাড়ার নির্দেশ দিলে জীবন বাঁচাতে এসব মানুষ এখন অন্যত্র সরে যাচ্ছেন।

Scroll to Top