rammohon

মোদির মতো এত নিচুমানের প্রধানমন্ত্রী দেখিনি: মনমোহন সিং

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইঙ্গিত করে বলেছেন, অতীতে কোনো প্রধানমন্ত্রীই সমাজের একটি নির্দিষ্ট অংশ বা বিরোধীদের টার্গেট করার জন্য এই ধরনের ঘৃণামূলক, অসংসদীয় এবং রুক্ষ শব্দ উচ্চারণ করেননি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ১ জুন শেষ দফার ভোটের আগে দেশবাসীর উদ্দেশে লেখা এক খোলা চিঠিতে বৃহস্পতিবার (৩০ মে) মনমোহন সিং বলেন,

এবারের ভোট প্রচার খুব ভালোভাবে দেখছিলাম। মোদি সারাক্ষণ জঘন্য ঘৃণাভাষণ দিয়ে গিয়েছেন। যা অত্যন্ত বিভাজনের রাজনীতি। মোদি হলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী যিনি ওই পদের মর্যাদাকে নিচে নামিয়েছেন। প্রধানমন্ত্রী পদের মর্যাদার যে গুরুত্ব তা ক্ষুণ্ণ করেছেন। দেশের আর কোনো প্রধানমন্ত্রী এতটা হীন ছিলেন না।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, ‘উনি (মোদি) যেভাবে অসংসদীয় এবং নিচুমানের কথা বলেছেন তা বলার নয়। ওনার ভাষণের আদ্যোপান্ত ভাষা ছিল একটি নির্দিষ্ট গোষ্ঠী অথবা বিরোধীদের নিশানা করে। ওরা আমার সম্পর্কেও ভুল বক্তব্য দিয়েছে।

মনমোহন বলেন, আমি জীবনে কোনোদিন এক সম্প্রদায়ের সঙ্গে অন্যদের আলাদা করে দেখিনি। এটা বিজেপির বিশেষ অধিকার এবং এতেই ওরা অভ্যস্ত।

শান্তি ও সম্প্রীতি বজায় রাখার আবেদন জানিয়ে মনমোহন সিং বলেন, আমি হাত জোড় করে আপানাদের প্রত্যেককে ভালবাসা, শান্তি, ভ্রাতৃত্ব এবং সম্প্রীতির সুযোগ দেয়ার জন্য আবেদন করছি। আমি পঞ্জাবের প্রতিটি ভোটারকে উন্নয়ন এবং সমন্বিত অগ্রগতির জন্য ভোট দেয়ার আবেদন জানাচ্ছি। একমাত্র কংগ্রেসই একটি বৃদ্ধি-ভিত্তিক প্রগতিশীল ভবিষ্যত নিশ্চিত করতে পারে, যেখানে গণতন্ত্র এবং সংবিধান সুরক্ষিত থাকবে।

Scroll to Top