2israil

যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিলেই পদত্যাগের হুমকি, দুই ইসরাইলি মন্ত্রীর

গাজায় যুদ্ধবিরতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া প্রস্তাব বেনিয়ামিন নেতানিয়াহু মেনে নিলে পদত্যাগের হুমকি দিয়েছেন তার কট্টর ডানপন্থি জোটের দুই মন্ত্রী।

রোববার (২ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইসরাইলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ ও জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির বাইডেনের প্রস্তাবিত চুক্তির বিরোধী। শনিবার তারা জানিয়েছেন, হামাস নির্মূলের আগে এই চুক্তি মেনে নিলে তারা পদত্যাগ করবেন। এমনকি সরকার ভেঙে দেয়ারও হুমকি দিয়েছেন তারা।

তবে ইসরাইলের বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিদ জানিয়েছেন, যুদ্ধবিরতি নিয়ে বাইডেনের প্রস্তাব মেনে নিলে তিনি নেতানিয়াহুর সরকারকে সমর্থন জানাবেন।

যদিও মার্কিন প্রেসিডেন্টের দেয়া যুদ্ধবিরতির প্রস্তাব এরইমধ্যে প্রত্যাখ্যান করেছেন ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, গাজায় যুদ্ধের জন্য ইসরাইলের নীতি ও শর্তের কোনো পরিবতর্ন হয়নি। হামাসের ধ্বংস না হওয়া পর্যন্ত কোনো স্থায়ী যুদ্ধবিরতি নয়।

প্রায় ৮ মাস ধরে চলা গাজা যুদ্ধের অবসানে শুক্রবার (৩১ মে) একটি প্রস্তাব উত্থাপন করেন মার্কিন প্রেসিডেন্ট। ওই প্রস্তাবকে ইসরাইলের যুদ্ধবিরতির প্রস্তাব দাবি করে বাইডেন বলেন, গাজায় পূর্ণ যুদ্ধবিরতির ক্ষেত্রে ইসরাইল একটি নতুন রোডম্যাপ দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইসরাইলের তিন-ধাপের প্রস্তাবটি ছয় সপ্তাহের যুদ্ধবিরতি কার্যকরের মধ্যদিয়ে শুরু হবে। এই সময়ে গাজার সমস্ত জনবহুল এলাকা থেকে ইসরাইলি বাহিনী প্রত্যাহার করা হবে। শতশত ফিলিস্তিনি বন্দির মুক্তির বিনিময়ে ইসরাইলি জিম্মিদের মুক্তি দেয়া হবে।

বাইডেনের যুদ্ধবিরতির প্রস্তাবকে স্বাগত জানিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হামাস বলেছে, তারা এই প্রস্তাবকে ‘ইতিবাচক’ হিসেবে দেখছে। ইসরাইলের বিরোধী দলগুলোও এতে সমর্থন জানিয়েছে। হামাসের হাতে জিম্মি ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এই প্রস্তাব কার্যকর করার দাবি জানাচ্ছেন।

তবে এ পরিকল্পনার সমালোচনা করে ইসরাইলের অর্থমন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে নেতানিয়াহুকে উদ্দেশ্য করে লেখেন, প্রস্তাবিত পরিকল্পনায় সম্মত হয়ে হামাসকে ধ্বংস না করে ও সমস্ত জিম্মিকে ফিরিয়ে না এনে যুদ্ধের সমাপ্তি ঘটানো কোনো সরকারের অংশ হবেন না।

একই কথা বলেছেন বেন-গভির। তিনিও সামাজিক যোগাযোগমাধ্যমে লেখেন, চুক্তি.. মানে যুদ্ধের সমাপ্তি এবং হামাসকে ধ্বংস করার লক্ষ্য বাদ দেয়া। এটি একটি বেপরোয়া চুক্তি, যা সন্ত্রাসবাদের বিজয় এবং ইসরাইল রাষ্ট্রের জন্য নিরাপত্তা হুমকির সৃষ্টি করে।

এদিকে শনিবার মিশর, কাতার এবং মার্কিন যুক্তরাষ্ট্র এক যৌথ বিবৃতিতে ইসরাইল এবং হামাসকে বাইডেনের প্রস্তাবিত যুদ্ধবিরতির চুক্তিকে মেনে নেয়ার আহ্বান জানিয়েছে।

Scroll to Top