dana

প্রিন্সেস ডায়ানার ব্যক্তিগত চিঠি নিলামে

প্রিন্সেস ডায়ানার বেশ কিছু ব্যক্তিগত চিঠি এবং পোস্টকার্ড নিলামে তোলার সিদ্ধান্ত হয়েছে। প্রিন্সেস ডায়ানা সেই সময় এসব চিঠি লিখেছিলেন তার সাবেক একজন গৃহকর্মীকে। তার নাম মাউড পেন্ড্রে। নিউইয়র্ক পোস্টের মতে, ১৯৮১ সালে প্রিন্স চার্লসের সঙ্গে বিয়ে হওয়ার পর ব্যক্তিগত অনুভূতি জানিয়ে এসব লিখেছেন ডায়ানা। এছাড়া ১৯৮১ সাল থেকে ১৯৮৫ সালের মধ্যে দুজনের মধ্যে বিনিময় করা ১৪টি ক্রিসমাস এবং নিউ ইয়ার কার্ডও নিলামে স্থান পাবে।

আগামী ২৭ জুন নিলাম ডাকা হবে। যার আয়োজক বেভারলি হিলসের জুলিয়ান’স অকশান।

এই চিঠিগুলোর মধ্যে বেশ কয়েকটি চিঠি আছে যাতে ডায়ানার ব্যক্তিগত অনুভূতি এবং তার জীবনের খুঁটিনাটি অনেক বিষয় স্থান পেয়েছে। এর মধ্যে একটি রাজকীয় লেটারহেডে হাতে লেখা নোটে বলা হয়েছে.‘ট্রিমেন্ডাস সাকসেস।’ চালর্সের সঙ্গে তার মধুচন্দ্রিমার বিষয়টি নিয়েই লেখা হয়েছে শব্দ দুটি। এতে তারিখ দেয়া আছে ৮ সেপ্টেম্বর, ১৯৮২।

ডায়ানার প্রথম সন্তান উইলিয়ামের জন্মের পর ডায়ানা নিজেকে অত্যন্ত গর্বিত এবং ভাগ্যবান মা হিসাবে বর্ণনা করেছেন। ‘উইলিয়াম আমাদের জন্য পরম সুখ এবং সন্তুষ্টি এনেছে’ বলে লিখেছিলেন ডায়ানা।

১৯৮২ সালের সেপ্টেম্বরে বালমোরাল ক্যাসলের লেটারহেডের একটি নোটে প্রিন্স উইলিয়ামকে উপহার দেয়ার জন্য প্রাসাদের কর্মীদের ধন্যবাদ জানানো হয়েছে। এতে ডায়ানা লিখেছেন, ‘আপনাদের সুন্দর সুন্দর সোয়েটারের জন্য আমরা রোমাঞ্চিত।’ এতে আরও লেখা ছিল ‘শরীরের যত্ন নেবেন এবং আমাদের তরফ থেকে অনেক ভালোবাসা’- ডায়ানা।’

১৩ জুলাই, ১৯৮৩ সালে লেখা আরেকটি ২-পৃষ্ঠার চিঠিতে ডায়ানার কৌতুকপূর্ণ এবং অদ্ভুত ভাবনার পরিচয় পাওয়া যায়। তিনি আলথর্প থেকে হেলিকপ্টারে উড্ডয়নের বর্ণনা দিয়েছেন এবং অবাক হয়ে ভেবেছিলেন যে, তারা ওপর থেকে তাকে দুলতে দেখছে কিনা।

প্রিন্সেস ডায়ানা তার অসাধারণ সমাজসেবামূলক কাজ এবং ব্যক্তিগত জীবন নিয়ে বার বার খবরের শিরোনাম হয়েছেন। তার বৃদ্ধিমত্তা, ব্যক্তিত্ব এবং স্টাইলের জন্য সেই সময় বিশ্বের অন্যতম অনুকরণীয় এক নারীতে পরিণত হন ডায়ানা। প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারির মা ডায়ানা ১৯৯৬ সালে রাজা চার্লসকে ডিভোর্স দেন। ১৯৯৭ সালে মাত্র ৩৬ বছর বয়সে প্যারিসে একটি গাড়ি দুর্ঘটনায় মারা যান প্রিন্সেস ডায়ানা।

Scroll to Top