tramp12

শেষ পর্যন্ত ট্রাম্পও যোগ দিলেন টিকটকে

চীনা মালিকানাধীন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে যোগ দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও আসন্ন মার্কিন নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। রোববার (২ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে ২০২০ সালে প্রেসিডেন্ট থাকাকালীন চীনা কোম্পানি বাইটড্যান্সের অ্যাপটি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার চেষ্টা করেছিলেন ট্রাম্প। তবে সেসময়, তার সিদ্ধান্ত খারিজ করেছিল আদালত। অবশেষে সেই প্ল্যাটফর্মেই যোগ দিলেন তিনি।

ট্রাম্পের টিকটকে যোগ দেয়ার বিষয়টি প্রথম প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো। পলিটিকোর প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শনিবার (১ জুন) রাতে নিজ অ্যাকাউন্ট থেকে একটি ভিডিও পোস্ট করেছেন ট্রাম্প। ওই ভিডিওতে তাকে নিউ জার্সি অঙ্গরাজ্যে অনুষ্ঠিত মিক্সড মার্শাল আর্টস লড়াই ‘ইউএফসি ৩০২’র দর্শকদের অভিবাদন জানাতে দেখা যায়।

ট্রাম্পের অ্যাকাউন্টটির নাম প্রেসিডেন্ট ডোনাল্ড জে. ট্রাম্প। রোববার (২ জুন) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা পর্যন্ত ট্রাম্পের অ্যাকাউন্টটি ফলো করছেন ১০ লাখ ফলোয়ার।

এদিকে, গত ২৩ এপ্রিল মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে টিকটক নিষিদ্ধের একটি বিল পাস হয়। পরদিন ২৪ এপ্রিল ওই বিলে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যার ফলে এটি আইনে পরিণত হয়।

এই আইন অনুযায়ী, আগামী ৯ মাসের মধ্যে চীনা কোম্পানি যুক্তরাষ্ট্রের কোনো কোম্পানির কাছে টিকটক বিক্রি করে দেবে, তা না হলে, যুক্তরাষ্ট্রে টিকটক আ্যাপ ব্লক করে দেয়া হবে। এ নিষেধাজ্ঞা কার্যকর করতে আরও অতিরিক্ত তিন মাস সময় নেবে যুক্তরাষ্ট্র। সেক্ষেত্রে ২০২৫ সালের মাঝামাঝি পর্যন্ত সময় পাচ্ছে টিকটক।

যুক্তরাষ্ট্র সরকারের এই আইনকে চ্যালেঞ্জ করে মার্কিন আদালতে মামলা করেছে বাইটড্যান্স। উল্লেখ্য, টিকটক নিষিদ্ধের আইন করলেও চলতি বছরের ফেব্রুয়ারিতে টিকটকে যোগ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেনও।

Scroll to Top