যুক্তরাষ্ট্রের পরিকল্পনা নিয়ে রাশিয়া ও চীনের উদ্বেগ

গাজায় যুদ্ধবিরতির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র উত্থাপিত খসড়া প্রস্তাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া ও চীন। ইসরাইল এবং ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধবিরতির জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি রূপরেখা পরিকল্পনা করেছিলেন। সেটি নিয়েই বৃহস্পতিবার উদ্বেগ প্রকাশ করেছে দেশ দুটি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে রাশিয়া ও চীনের। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

কূটনীতিকরা বলেছেন, নিরাপত্তা পরিষদের একমাত্র আরব সদস্য দেশ আলজেরিয়াও খসড়াটিতে সমর্থন দিতে প্রস্তুত না থাকার ইঙ্গিত দিয়েছে। নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাশ করতে এর পক্ষে অন্তত নয় ভোট প্রয়োজন। তবে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য, চীন ও রাশিয়া, এই পাঁচ দেশের কোনটি যদি ভেটো দেয় তাহলে তা পাশ হবে না। এক সপ্তাহ আগে, গাজা উপত্যকায় তিন ধাপের যুদ্ধবিরতি পরিকল্পনার প্রস্তাব করেছিলেন বাইডেন। এটিকে তিনি ইসরাইলি উদ্যোগ হিসাবে বর্ণনা করেছিলেন। এই পরিকল্পনাটির জন্য আন্তর্জাতিক সমর্থন চাইছে যুক্তরাষ্ট্র। সোমবার ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি এক পৃষ্ঠার খসড়া প্রস্তাব পাঠানো হয়।

বুধবার এর একটি সংশোধিত সংস্করণও প্রকাশ করা হয়। প্রস্তাবটির দুটি সংস্করণই দেখেছে রয়টার্স। খসড়াটির বর্তমান সংস্করণে যুদ্ধবিরতি প্রস্তাবকে স্বাগত জানানো হয়েছে। এটি ইসরাইলের কাছে ‘গ্রহণযোগ্য’ বলে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে হামাসকেও খসড়াটি মেনে নেওয়ার আহ্বান জানানো হয়েছে। উভয়পক্ষকে অনতিবিলম্বে এবং নিঃশর্তে পরিকল্পনার শর্তগুলো সম্পূর্ণরূপে বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।

Scroll to Top