nigeria

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৫০

নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলের ইয়ারগোজ গ্রামে বন্দুকধারীদের হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছে। বন্দুকধারীরা সপ্তাহব্যাপী হামলা চালিয়ে অনেক মানুষকে অপহরণ করেছে বলে সোমবার (১০ জুন) জানিয়েছে স্থানীয়রা। অপহৃতদের মধ্যে রয়েছে নারী ও শিশু। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে প্রেসিডেন্ট বোলা টিনুবু ক্ষমতায় আসেন। তার ক্ষমতায় আসার এক বছর পর উত্তরপশ্চিমাঞ্চলে সশস্ত্র হামলা প্রায় নিয়মিত হয়ে উঠেছে। বন্দুকধারীদের হামলা ঠেকাতে কর্তৃপক্ষকে ব্যর্থ হয়েছে।

স্থানীয় বাসিন্দা হাসান ইয়াউর জানিয়েছেন, রবিবার গভীর রাতে কাটসিনা রাজ্যের ইয়ারগোজ এলাকায় হামলা চালায় কয়েক ডজন বন্দুকধারী।

তিনি রয়টার্সকে ফোনে বলেন, ‘তারা মানুষের ওপর বিক্ষিপ্তভাবে গুলি চালিয়েছে। আমার ছোট ভাইসহ ৫০ জনেরও বেশি নিহত হয়েছে। তিনি বলেন, অনেক গ্রামবাসীকে অপহরণ করা হয়েছে। এ ছাড়া অনেক সম্পত্তি লুট করেছে বন্দুকধারীরা।

আরেক বাসিন্দা আবদুল্লাহি ইউনুসা কানকারা বলেন, ‘আক্রমণ থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন তিনি। বন্দুকধারীর হামলা সোমবার ভোর পর্যন্ত অব্যাহত ছিল। আমাদের শহর মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। গ্রামের প্রায় প্রতিটি বাড়িই এই হামলার শিকার হয়েছে।’

কানকারা আরো বলেন, ‘কতজনকে অপহরণ করা হয়েছে তা নির্ধারণ করার জন্য গ্রামে হিসাব করছি আজ সকালে আরও মৃতদেহ উদ্ধার করা হয়েছে।’
এদিকে এই ঘটনার বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করলে তৎক্ষণাৎ সাড়া দেয়নি কাটসিনা পুলিশ কর্তৃপক্ষ।

Scroll to Top