প্রথম বৈঠকেই মোদির মন্ত্রিসভার নতুন সিদ্ধান্ত

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। শপথ গ্রহণের পরের দিন সোমবার (১০ জুন) প্রথম বৈঠকে বসেছে মোদির নতুন মন্ত্রিসভা।

বৈঠকে প্রথম সিদ্ধান্ত হিসেবে, ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’ প্রকল্পের আওতায় গ্রাম ও শহরের দরিদ্র মানুষদের জন্য ৩ কোটি বাড়ি তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এদিকে রোববার ৭১ জন মন্ত্রী নিয়ে নরেন্দ্র মোদি শপথগ্রহণ করলেও নতুন মন্ত্রিসভায় কে কোন মন্ত্রণালয় পাচ্ছেন-তা জানা যায়নি। ধারণা করা হচ্ছে আজকের বৈঠকের পরই তা জানা যাবে।

এর আগে, এদিন সকালে সাউথ ব্লকে প্রধানমন্ত্রীর দফতরে যান নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী হিসেবে এদিন অফিসে বসে প্রথমেই কৃষকদের জন্য উন্নয়নমূলক প্রকল্প ‘পিএম কিসান নিধি’-র ফাইলে সই করেন তিনি।

পিএ কিষাণ প্রকল্পের ১৭তম কিস্তির টাকা সরবরাহ করার বিষয়ে অনুমোদন দেয়া সংক্রান্ত প্রথম ফাইলটি সই করেন মোদি। এই ফাইলে ভারতের প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে পিএম কিষাণ নিধির কিস্তির টাকা দেশটির ৯ কোটির বেশি ‘যোগ্য কৃষককে’ ২০ হাজার কোটি টাকা বণ্টন করা হবে।

রোববার সন্ধ্যায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের নতুন সরকারের মন্ত্রীরা শপথ নেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও ৭১ জন মন্ত্রী শপথ নিয়েছেন। এর মধ্যে ৩০ জন মন্ত্রী, ৩৬ জন প্রতিমন্ত্রী ও স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত রয়েছেন ৫ জন।

উল্লেখ্য, একক সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে এবার নরেন্দ্র মোদি ‘পরনির্ভর’ হয়ে পড়েছেন। ফলে কিংমেকার হয়ে উঠেছেন জোটসঙ্গী চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি (টিডিপি) এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ)। দল দুটি যথাক্রমে ১৬টি ও ১২টি করে আসন জিতেছে। সুযোগ বুঝে নাইডু ও নীতিশ বিজেপির নেতাদের সঙ্গে ব্যাপক দরকষাকষিতেও নামেন।

Scroll to Top