আবারো উত্তাল রাখাইন

বৌদ্ধ সশস্ত্র দলের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে মিয়ানমারের পশ্চিম রাখাইন রাজ্য থেকে পালাতে শুরু করেছে স্থানীয় বাসিন্দারা। গত এক মাস ধরেই ওই স্থানে এই সংঘর্ষ চলছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এই বিষয়ে বুধবার জাতিসংঘের মুখপাত্র ফারহান হক বলেন, আরাকান আর্মির সঙ্গে সংঘর্ষ শুরু হওয়ার পর ডিসেম্বর থেকে এ পর্যন্ত ২৫০০ মানুষ বাড়িঘর ছেড়ে অন্যত্র পালিয়েছে । আরাকান আর্মি অন্যতম দল যারা জাতিগত সংখ্যালঘুদের জন্য আরো স্বায়ত্তশাসনের ক্ষমতা বাড়ানোর দাবিতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে লড়ছে  ।

এদিকে গতমাসে অস্ত্রধারী সন্ত্রাসী দলগুলোর সঙ্গে শান্তি আলোচনার লক্ষ্যে মিয়ানমারের উত্তর এবং উত্তরপূর্বাঞ্চলীয় অঞ্চলে চার মাসের জন্য যুদ্ধ বিরতি ঘোষণা করেছিল মিয়ানমার সেনাবাহিনী। তবে সেই যুদ্ধ বিরতি এবং শান্তি আলোচনায় বাদ রাখা হয়েছিল রাখাইন রাজ্যকে।

বিশ্লেষকরা বলছে  রাখাইনের প্রতিনিধিত্ব দাবি করা আরাকান আর্মি  এবং কম শক্তিশালী রোহিঙ্গা সশস্ত্র দল যারা আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মিদের ওপর দীর্ঘদিনের উদ্বেগ থাকায় মিয়ানমার সেনাবাহিনী রাখাইনে যুদ্ধ বিরতি করেনি।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমার সেনাবাহিনী রাখাইন অঞ্চলে তাণ্ডব চালানো শুরু করলে প্রায় সাড়ে সাত লাখ মানুষ বাংলাদেশে এসে আশ্রয় নেন।

লেটেস্টবিডিনিউজ.কম/কেএস

Scroll to Top