তীব্র তাপদাহে পুড়ছে দক্ষিণ অস্ট্রেলিয়া

তীব্র তাপদাহে পুড়ছে দক্ষিণ অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার এই অংশটিতে জনসংখ্যার ঘনত্ব ব বেশি হওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে সেখানকার জনজীবন। খবর আল জাজিরার।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ার দক্ষিণ পূর্বের ভিক্টোরিয়া রাজ্যের শহর মেলবোর্নে শুক্রবার ৪২ ডিগ্রী তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ ছাড়া ভিক্টোরিয়া রাজ্যে দাবানলের সতর্কতাও জারি করা হয়েছে।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতরের কর্মকর্তা টম ডেলামত্তে বলেন, সেখানকার পরিস্থিতি এমন যে যদি সেখানে দাবানল শুরু হয় তাহলে তা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।

অস্ট্রেলিয়ার সবেচেয়ে শীতল তাসমানিয়া রাজ্যেও এবার চলছে তাপদাহ। রাজ্যটির রাজধানী হোবার্টেও এবার তাপমাত্রা ৪০ ছুঁয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা বিভিন্ন ছবি থেকে দেখা যায় দাবানলের কারণে সেখানকার আকাশ কমলা রং ধারণ করেছে। অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলো বলছে দাবানলের কারণে সেখান থেকে জনগণকে সরিয়ে নেয়া হয়েছে। তবে এ ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ৯ বছর আগে অস্ট্রেলিয়ায় সবচেয়ে ভয়াবহ দাবানলের ঘটনা ঘটেছিল। সেবার দাবানলে ১৮০ জন নিহত হয়েছিলেন । এ বছরের নভেম্বরে অস্ট্রেলিয়ায় কুইন্সল্যান্ড রাজ্যে খরা এবং তাপপ্রবাহ দেখে অস্ট্রেলিয়ায়বাসীকে সতর্ক করে দিয়েছিল আবহাওয়া অফিস।

লেটেস্টবিডিনিউজ.কম/কেএস

Scroll to Top