বছরের পর বছর শাট ডাউন চালানোর হুমকি ট্রাম্পের

মেক্সিকান সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫ বিলিয়ন ডলার বরাদ্দের দাবি মেনে নেয়া না হলে বছরের পর বছর মার্কিন সরকারের আংশিক অংশের কার্যক্রম বন্ধ রাখা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার মার্কিন শীর্ষ কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠকের পর এমনটি বলেন ট্রাম্প। খবর আল জাজিরার।

সাংবাদিকের ট্রাম্প জানান যে তিনি শীর্ষ কংগ্রেস নেতাদের জানিয়েছেন যে  যদি দেয়াল নির্মাণের জন্য বরাদ্দ না দেয় হয় তাহলে  কয়েক মাস অথবা কয়েক বছরের জন্য শাট ডাউন অথবা সরকারের আংশিক অংশের কার্যক্রম বন্ধ রাখা হবে। 

হোয়াইট হাউজের বৈঠকের পর ট্রাম্প বলেন, অবশ্যই আমি এমনটা বলেছি। আমার মনে হয় না এমনটি হবে। তবে আমি প্রস্তুত।আমি যা করছি তার জন্য আমি গর্বিত। আমি এটাকে শাট ডাউন বলবনা। আমি এটাকে কর্ম বলব যেটা দেশের স্বার্থ এবং নিরাপত্তার জন্য করে হয়েছে।

তবে শীর্ষ কংগ্রেস নেতাদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে জানিয়ে ট্রাম্প বলে, আমি আশা করি এটা বেশিদিন চলবে না এমনকি সামনের কয়েকদিনও না। এটাকে সত্যি খুব দ্রুত চালু করা যায়। আমাদের খুব,খুব ফলপ্রসূ বৈঠক হয়েছে এবং আমরা অনেক দূর এগিয়েছি।

এদিকে মার্কিন প্রতিনিধি পরিষদের নবনির্বাচিত স্পিকার ন্যান্সি পেলোসি জানিয়েছেন যে ট্রাম্প এবং শীর্ষ নেতাদের সঙ্গে শুক্রবারের এই আলোচনা অব্যাহত থাকবে। বৈঠকের বিষয়ে সিনেটের ডেমোক্র্যাটিক নেতা চুক স্কুমার বলেন, আমরা প্রেসিডেন্টকে বলেছি আমাদের সরকারি কার্যক্রম চালু করা প্রয়োজন। তবে তিনি বিরোধিতা করেছেন। আসলে তিনি বলেছেন যে তিনি দীর্ঘ সময়ের জন্য সরকারি কার্যক্রম বন্ধ রাখা হবে। এটা হতে পারে কয়েক মাস অথবা কয়েক বছর।

প্রসঙ্গত, অর্থ বরাদ্দ নিয়ে সমঝোতা না হওয়ায় গত ২২ ডিসেম্বর থেকে বন্ধ রয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের আংশিক অংশের কার্যক্রম যা শাট ডাউন নামে পরিচিত । অভিবাসীদের ঠেকানোর জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত সীমান্তে দেয়াল তৈরির জন্য ৫ বিলিয়ন ডলারের বাজেটটি সিনেটে পাস না হওয়ায় এমনটি হয়েছে। আর এমন পরিস্থিতির জন্য রিপাবলিকান এবং ডেমোক্র্যাটরা একে অপরকে দুষছে। এদিকে গত বৃহস্পতিবার ডেমোক্র্যাটদের দখলে থাকা মার্কিন প্রতিনিধি পরিষদ বা হাউজ অফ রিপ্রেজেন্টেটিভে ট্রাম্পের ৫ বিলিয়ন ডলার বরাদ্দ ছাড়াই সরকারের আংশিক অংশের কার্যক্রম খুলে দেয়ার পক্ষে একটি বিল পাস হয়েছে।

লেটেস্টবিডিনিউজ.কম/কেএস

Scroll to Top