‘পাকিস্তানে হামলা হবে মোদির জীবনের সবচেয়ে বড় ভুল’

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশারফ বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদি ভারতীয় সেনাদের পাকিস্তানে হামলা চালানোর নির্দেশ দেন, তবে এটাই হবে তার জীবনের সবচেয়ে বড় ভুল।

ভারতীয় এক বেসরকারি টিভি চ্যানেলকে দুবাই থেকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট।

কাশ্মীরের পুলওয়ামায় সম্প্রতি ভয়াবহ সন্ত্রাসী হামলায় ৪৪ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়াকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনার প্রেক্ষিতে বুধবার জেনারেল মুশারফ ওই মন্তব্য করেন। ওই হামলার পাকিস্তান সরকারকে দায়ী করছে ভারত।

‘আজতক’ওয়েবসাইট সূত্রে প্রকাশ, পুলওয়ামার ঘটনার পরে ভারতের পক্ষ থেকে পাকিস্তানের জন্য কূটনৈতিক পদক্ষেপ নেয়া প্রসঙ্গে জেনারেল মুশারফ বলেন, এতে কিছুই হবে না। পাকিস্তানের অর্থনীতি সঠিক পথে চলেছে এবং যদি তাদের কালো তালিকাভুক্ত করা হয় তাহলে তারা মরে যাবে না।

মুশাররফ বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদি পাকিস্তানকে আক্রমণ করেন, তবে এটা তার জীবনের সবচেয়ে বড় ভুল হবে। মুশাররফের দাবি, পুলওয়ামার হামলায় সিআরপিএফ কর্মীদের হত্যা বা কাশ্মীরিদের জন্য নরেন্দ্র মোদির কোনো প্রকৃত আবেগ নেই।

মুশাররফ বলেন, ‘মোদির হৃদয়ে এসব লোকের জন্য আগুন নেই। যদি থাকত তাহলে তিনি আগে কাশ্মীর সমস্যার সমাধান করতেন।’

পুলওয়ামায় হামলার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিহারে এক জনসভায় দেয়া ভাষণে ওই ঘটনার উল্লেখ করে বলেছিলেন, ‘আপনাদের হৃদয়ে যে আগুন জ্বলছে, আমার হৃদয়েও সেই আগুনই জ্বলছে।’

কিন্তু জেনারেল মুশারফের মতে, প্রধানমন্ত্রী মোদির অন্তরে কোনো আগুন নেই, এর চেয়েও বেশি মুশারফের হৃদয়ে যখন কাশ্মীরিরা মারা যায়, বুলেট বিদ্ধ হয়। কাশ্মীরে সমস্যার সমাধান না হলে এসব হামলা বন্ধ হবে না বলেও জানিয়েছেন জেনারেল মুশাররফ।

জেনারেল মুশারফ বলেন, ‘আমি ৪০ বছর ধরে সেনাবাহিনীতে ছিলাম এবং পুলওয়ামাতে নিহত সেনাদের প্রতি আমার আন্তরিক সহানুভূতি রয়েছে। তাদের পরিবারের জন্য আমার সম্পূর্ণ সহানুভূতি আছে। আর যুদ্ধের পরিণতি কী হয় তা আমি জানি।’
সূত্র: পার্সটুডে