ভিয়েতনামের পথে উত্তর কোরিয়ান নেতা কিম

চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো ঐতিহাসিক বৈঠকে বসতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। গতকাল শনিবার ট্রেনযোগে ভিয়েতনামের উদ্দেশে রওনা হয়েছেন কিম।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কিম শনিবার স্থানীয় সময় রাত ৯টার পর চীন সীমান্তের ডোং ড্যাং শহরে পৌঁছান। ট্রেনে চীন হয়ে ভিয়েতনামে যেতে কিমের অন্তত আড়াই দিন লাগতে পারে বলে জানিয়েছে রয়টার্স। আগামী বুধ ও বৃহস্পতিবার হ্যানয় শহরে ট্রাম্প ও কিমের মধ্যে শীর্ষ বৈঠকের কথা রয়েছে।

ভিয়েতনাম ভ্রমণে কিমের সফরসঙ্গী হিসেবে আছেন তার ছোট বোন কিম জো জং এবং তার প্রধান আলোচক সাবেক জেনারেল কিম ইয়ং চোল।

উত্তর কোরিয়ার এক কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়, স্থানীয় সময় বিকাল ৫টার দিকে কিম একটি আর্মাড ট্রেনে করে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং ছাড়েন।

গতকাল শনিবার ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, প্রেসিডেন্ট ও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মহাসচিব নুয়েন ফু ট্রংয়ের আমন্ত্রণে কিম দেশটি সফরে আসছেন। এর বিস্তারিত আর কিছু জানায়নি।

কিম আসার আগে সীমান্ত ওই স্টেশনটির আশপাশে নিরাপত্তা জোরদার করেছে ভিয়েতনাম পুলিশ। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ২৬ ফেব্রুয়ারি যে পথ দিয়ে কিম-উন হ্যানয়ে যাবেন সেই পথে যান চলাচল বন্ধ রাখবে ভিয়েতনাম কর্তৃপক্ষ।

গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রথম বৈঠক করেছিলেন ট্রাম্প-কিম।