মসজিদে ‘একাই গোলাগুলি করেছেন’ ব্রেন্টন, নিহতের সংখ্যা বেড়ে ৫০

নিউজিল্যান্ডের দুটি মসজিদে  বন্দুকধারী ব্রেন্টন ট্যারেন্ট(২৮) একাই হামলা চালিয়েছেন বলে ধারণা করছে দেশটির পুলিশ। এই ঘটনায় নারীসহ মোট চারজনকে আটক করা হলেও পরবর্তীতে ওই নারীকে ছেড়ে দেওয়া হয়। এদিকে মসজিদের ভেতরে আরও একটি মৃতদেহ খুঁজে পাওয়ায় নারকীয় এই হত্যাযজ্ঞে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০-এ। খবর বিবিসির।

পুলিশ কমিশনার মাইক বুশ বলেন, আটক হওয়া অন্যরা এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত নাও হতে পারে। তবে আমি কোনো চূড়ান্ত মন্তব্য করবো না। যত তাড়াতাড়ি সম্ভব লাশগুলো চিহ্নিত করার কাজ শেষ হবে বলেও তিনি জানান।

তবে হামলার ঘটনায় ১৮ বছর বয়স্ক আরও এক যুবককে সোমবার আদালতে নেওয়া হবে বলে জানিয়েছেন বুশ।

এদিকে শনিবার ব্রেন্টন ট্যারেন্টকে আদালতে হাজির করা হলে, কোর্ট তার ২০ দিনের রিমান্ড মঞ্জুর করে। আগামী ৫ এপ্রিল তাকে পুনরায় আদালতে হাজির করা হবে। ব্রেন্টনকে এখন শুধু হত্যা মামলায় অভিযুক্ত করা হলেও তার বিরুদ্ধে আরও বেশ কয়েকটি অভিযোগ গঠন করা হতে পারে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডন জানিয়েছেন, ব্রেন্টনের কাছে ৫টি বৈধ অস্ত্র ছিল।

উল্লেখ্য, এর আগে শুক্রবার (১৫ মার্চ) দুপুরের দিকে জুম্মার নামাজের সময় ক্রাইস্টচার্চের হ্যাগলি পার্কের মসজিদ আল নূর ও শহরতলী লিনউডের মসজিদে হামলা চালায় বন্দুকধারী। এই ঘটনায় ৫০ জনের মৃত্যু হয়েছে, গুলিবিদ্ধ আরও ৪৮ জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। উগ্রবাদী শ্বেতাঙ্গ ভাবাদর্শের অস্ট্রেলীয় যুবক ব্রেন্টন, ইউরোপের অভিবাসী মুসলিমদের ওপর ঘৃণার বশবর্তী হয়ে এই হামলা চালিয়েছেন।