রেমিট্যান্স পাঠাতে লাগবে না কোনো চার্জ

প্রবাসীদের রেমিট্যান্স পাঠাতে এখন আর কোনো চার্জ বা মাসুল নেবে না ব্যাংক। ব্যাংকগুলোর খরচ সরকারের তহবিল থেকে জোগান দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সম্মেলনের প্রথম দিন গত বুধবার আইএমএফের ডিএমডি মিতসুহিরো ফুরুসাওয়ার সঙ্গে বৈঠকের পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা (সরকার) চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি, রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের কাছ থেকে কোনো চার্জ নেবে না ব্যাংকগুলো। ব্যাংকের চার্জ সরকার দিয়ে দেবে। অর্থ মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংককে জানিয়ে দেওয়া হয়েছে। খুব শিগগির তারা এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে। আইএমএফ কর্মকর্তা বাংলাদেশের রেমিট্যান্স কমে যাওয়ার কারণ জানতে চেয়েছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের রেমিট্যান্স আসলে কমেনি। ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স না এসে অন্য চ্যানেলে আসছে। এ কারণে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করতে মাসুল না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। যারা বেশি রেমিট্যান্স পাবেন, তার কাছ থেকেও কি কোনো মাসুল নেওয়া হবে ন। এমন প্রশ্নের জবাবে অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী বলেন, না, সে ক্ষেত্রে হয়তো চার্জ নেওয়া হবে। বাংলাদেশ ব্যাংক এ নিয়ে অনেক দিন কাজ করেছে। তারা সার্কুলার জারি করলেই বিষয়টি পরিষ্কার হবে।

বাংলাদেশ সময় : ১৩১৮ ঘণ্টা, ১৪ অক্টোবর, ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/এ

Scroll to Top