কুম্বলের প্রতি এ কেমন আচরণ ভারতীয় ক্রিকেট বোর্ডের!

ভারত তো বটে, বিশ্ব ক্রিকেটের অবিসংবাদিত কিংবদন্তি ক্রিকেটারদের একজন তিনি। ভারতের ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা বোলার, দেশটির সাবেক অধিনায়ক এবং সদ্য সাবেক কোচ। পরিচয়ের অভাব নেই অনিল কুম্বলের। মঙ্গলবার ৪৭ বছর বয়সে পা দেন কুম্বলে। জন্মদিনে দেশ-বিদেশের বর্তমান ও সাবেক ক্রিকেটারদের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন এই কিংবদন্তি স্পিনার। শুভেচ্ছা জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই)। তবে তাদের শুভেচ্ছায় ছিল সম্মানের ঘাটতি। এটি নিয়ে টুইটারে ক্ষোভ প্রকাশ করেন ক্রিকেটপ্রেমীরা। এতে করে বাধ্য হয়ে টুইটটিই মুছে ফেলে বিসিসিআই।

মঙ্গলবার জন্মদিনে শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ ও চেতেশ্বর পূজারার পাশাপাশি অনেক ক্রিকেটারই কুম্বলেকে জন্মদিনের শুভেচ্ছা জানান। তাদের সবার শুভেচ্ছাতেই মিশে ছিল প্রশংসাবাণী। তবে বিসিসিআইয়ের শুভেচ্ছা জানানোর ধরন দেখে তোপ দেগেছেন সমর্থকরা।বিসিসিআই টুইটারে কুম্বলেকে অভিনন্দন জানিয়ে লেখে, \’টিম ইন্ডিয়ার সাবেক বোলার অনিল কুম্বলেকে তার জন্মদিনে শুভেচ্ছা জানাই।\’

বিরাট কোহলি টুইটারে বিসিসিআইকে উদ্দেশ্যে করে লেখেন, \’কিংবদন্তি শব্দটা ব্যবহার করা উচিত ছিল।\’
দীপক সারথি নামের একজন খেলেন, \’তিন এক বছর ভারতীয় ক্রিকেট দলের কোচও ছিলেন।\’

গৌতম সোধি নামের আরেকজন একধাপ এগিয়ে লেখেন, \’বিরাট কোহলির প্রভাব এতই বেশি যে, বিসিসিআই ভুলেই গেছে অনিল কুম্বলে একসময় ভারতের অধিনায়ক এবং কোচও ছিলেন।\’

নিতিশ নামের টুইটার ব্যবহারকারী লেখেন, \’বিসিসিআই জন্মদিনেও কুম্বলেকে \’ব্যঙ্গ\’ করছে।\’

সমর্থকদের সমালোচনা এবং তোপের মুখে পড়ে আগের টুইটটি ডিলেট করে দেয় বিসিসিআই। পরের টুইটের কুম্বলেকে টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক এবং কিংবদন্তি হিসেবে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, ১৯৯৮ থেকে ২০০৮ সাল পর্যন্ত ভারতের হয়ে ১৩২ টেস্ট খেলে রেকর্ড সর্বোচ্চ ৬১৯ উইকেট নিয়েছেন কুম্বলে। টেস্টে তার চেয়ে বেশি উইকেট নিয়েছেন কেবল মুত্তিয়া মুরালিধরন (৮০০) ও শেন ওয়ার্ন (৭০৮)। এছাড়া দেশের জার্সিতে ২৭১টি ওয়ানডেতে ৩৩৭ উইকেট নেন কুম্বলে।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ১৭ অক্টোবর    ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি

Scroll to Top