সেই রাজশাহী কারাগারে যাচ্ছেন রাষ্ট্রপতি

রাজনৈতিক বন্দি হিসেবে যে কারাগারে সাত মাস ছিলেন- সেই রাজশাহী জেলা কারাগার পরিদর্শনে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আগামীকাল বুধবার দুপুরে দুই দিনের সফরে আবদুল হামিদ ঢাকা থেকে হেলিকপ্টারযোগে রাজশাহীর উদ্দেশে রওনা হবেন। পরে ওইদিন বিকালে জেলা কারাগার পরিদর্শনে যাবেন তিনি।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, ১৯৭৭ সালের মে মাস থেকে নভেম্বর পর্যন্ত রাজনৈতিক বন্দি হিসেবে মহামান্য রাষ্ট্রপতি রাজশাহী কারাগারের বাসিন্দা ছিলেন। এবার রাজশাহী সফরের সময় তিনি জেলা কারাগার পরিদর্শন করবেন।

ছাত্র জীবন থেকে রাজনীতিতে যোগ দেওয়া আবদুল হামিদ পঁচাত্তরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর ১৯৭৬-৭৮ সাল পর্যন্ত বিভিন্ন জেলার কারাগারের বাসিন্দা ছিলেন। পাকিস্তান আমলেও দুইবার কারাগারে যেতে হয়েছিল তাকে।

দেশ স্বাধীনের পর সামরিক শাসক জিয়াউর রহমানের শাসনামালে তাকে কারাগারে যেতে হয়। ময়মনসিংহ, কুষ্টিয়া, রাজশাহী ও ঢাকার কারাগারে থাকতে হয়েছে আবদুল হামিদকে। সারা জীবন মাঠের রাজনীতি করে আসা আবদুল হামিদ রাষ্ট্রপতি হওয়ার পর রসিকতা করে বঙ্গভবনকেও কারাগারের সঙ্গে তুলনা করেছেন।

বিভিন্ন অনুষ্ঠানে তিনি বলেছেন, আগেও জেলে ছিলাম। এখনও জেলে। তবে পার্থক্য হচ্ছে এখন স্যালুট দেয়।রাজশাহী সফরের দ্বিতীয় দিন বৃহস্পতিবার রাজশাহী সেনানিবাসে ১ প্যারাকমান্ডো ব্যাটালিয়নকে ‘ন্যাশনাল স্ট্যান্ডার্ড (জাতীয় পতাকা)’ প্রদান উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি। ওই অনুষ্ঠানে অংশ নিয়ে বৃহস্পতিবার বিকালে তার ঢাকায় ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়:১২৪০ ঘণ্টা, ৩১ অক্টোবর   ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস

Scroll to Top