‘ধোনির অবসরের পর এগোয়নি ভারতীয় ক্রিকেট’

ভারতকে ক্রিকেট বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি উপহার দিয়ে ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন মহেন্দ্র সিংহ ধোনি।

ধোনি অবসরে যাওয়ার পর বিরাট কোহলি ও রোহিত শর্মার নেতৃত্বে খেলে ভারত। কিন্তু কোহলি-রোহিতের অধিনায়কত্বে আইসিসির কোনো ট্রফি জিততে পারেনি ভারত। শুধু ট্রফি জয়ই নয়, তেমন কোনো তেমন উন্নতিও হয়নি।

এমন মন্তব্য করেছেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সাবেক সভাপতি সৌরভ সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, ‘২০১৯ সাল থেকে ভারতের নারী ক্রিকেটে যে উন্নতি হয়েছে ছেলেদের ক্রিকেটে তা হয়নি। ছেলেদের দল আগেই ভালো ছিল, ওরা এশিয়া কাপ জিতেছে, বিশ্বকাপ ও কমনওয়েলথ গেমস খেলেছে।’

ভারতীয় সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী আরও বলেন, ‘যখন ঝুলন গোস্বামী অবসর নিল, ভেবেছিলাম পরের পেস বোলার কবে আসবে? কিন্তু গত তিন বছরে রেণুকা যেভাবে পারফর্ম করছে তা অসাধারণ। এটাই ভারতের নারী ক্রিকেটকে আরও উঁচুতে নিয়ে যাচ্ছে।’

গত কয়েক বছরে ভারতের নারী ক্রিকেট দল বেশ কয়েকটি প্রতিযোগিতায় ভালো করেছে। ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে।২০২২ সালে নারী এশিয়া কাপ জিতেছে। দ্বিপাক্ষিক সিরিজেও ভালো খেলেছেন হরমনপ্রীত কাউর-স্মৃতি মান্ধানারা।

Scroll to Top