Channai

প্লে অফে যেতে যে সমীকরণে জিততে হবে কোহলিদের

পয়েন্ট টেবিলের সাতে অবস্থান করলেও শেষ ম্যাচ জিতে প্লে অফ নিশ্চিত করার সুযোগ আছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সামনে। তবে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে শুধু জিতলেই হবে না, নেট রান রেটেও পেছনে ফেলতে হবে ধোনির দলকে। অন্যদিকে বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে ফল যাবে চেন্নাইয়ের পক্ষেই।

শনিবার (১৮ মে) চলতি আইপিএলের ৬৮তম ম্যাচে মুখোমুখি হবে বেঙ্গালুরু ও চেন্নাই। বাংলাদেশ সময় রাত ৮টায় বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। টেবিলের চারে থাকলেও এ ম্যাচটি চেন্নাইয়ের জন্য বাঁচা-মরার। অন্যদিকে সাতে থেকেও চেন্নাইকে হটিয়ে প্লে অফে জায়গা করে নেয়ার সুবর্ণ সুযোগ থাকছে কোহলিদের সামনে।

জনপ্রিয় ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর দেয়া পরিসংখ্যান অনুযায়ী, চেন্নাই যদি প্রথমে ব্যাট করে ২০০ রান করে, তাহলে বেঙ্গালুরুকে সেই রান করতে হবে ১৮.১ ওভারে। অর্থাৎ ১১ বল হাতে রেখে। তবেই চেন্নাইয়ের রান রেট টপকে প্লে-অফে উঠতে পারবেন কোহলিরা।

আর বেঙ্গালুরু প্রথমে ব্যাট করে ২০০ রান করলে অন্তত ১৮ রানে জিততে হবে তাদের। খুব কঠিন অঙ্ক না থাকায় বেঙ্গালুরুর কাছে বড় সুযোগ রয়েছে চেন্নাইকে হারিয়ে এবং নেট রানরেটে টপকে প্লে-অফে ওঠার। কিন্তু বৃষ্টি হলে পাল্টে যাবে হিসেব। কারণ ম্যাচে ওভার কমলে চাপ বাড়বে বেঙ্গালুরুর। খেলা না হলে তো কোনো আশাই নেই। বৃষ্টিতে ম্যাচ ভেসে গেল পয়েন্ট ভাগ হয়ে যাবে। সে ক্ষেত্রে প্লে-অফে পৌঁছে যাবে চেন্নাই। কারণ চেন্নাইয়ের হয়ে যাবে ১৫ পয়েন্ট। আর বেঙ্গালুরুর পয়েন্ট হবে ১৩।

এই মুহূর্তে ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সাতে অবস্থান করছে বেঙ্গালুরু। ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে চেন্নাই। জিতলেই প্লে-অফ নিশ্চিত করবে ধোনির দল। তাদের কাছে সুযোগ রয়েছে বড় ব্যবধানে জিতে লিগ তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসার। পঞ্চম এবং ষষ্ঠ স্থানে থাকা দিল্লি ক্যাপিটালস এবং লক্ষ্ণৌ সুপার জায়ান্টস নিজেদের সব ম্যাচ খেলে ফেলেছে। ১৪ পয়েন্টে আটকে রয়েছে তারা। রানরেটেও চেন্নাই (+০.৫২৮) এবং বেঙ্গালুরুর (+০.৩৮৭) থেকে নীচে দিল্লি (-০.৩৭৭) এবং লক্ষ্ণৌ (-০.৬৬৭)।

Scroll to Top