যে কারণে ২২ লাখ ভিডিও ডিলিট করেছে ইউটিউব

গুগলের মালিকানাধীন ইউটিউব ভারতের বিভিন্ন ইউটিউব চ্যানেলের ২২ লাখ ভিডিও ডিলিট করেছে। ইউটিউব কেন হঠাৎ এমন পদক্ষেপ নিল তা নিয়েই উঠেছে প্রশ্ন। চলুন উত্তর খোঁজা যাক।

ইউটিউব অক্টোবর থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট পেশ করেছে। আর সেই গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্টে দেখা গিয়েছে, ইউটিউব তার প্ল্যাটফর্ম থেকে অনেক দেশের ভিডিও সরিয়ে দিয়েছে।

প্রতিষ্ঠানটি ভারত থেকে যত সংখ্যক ভিডিও সরিয়েছে, তা ৩০টি দেশের মধ্যে সর্বোচ্চ। সংখ্যার হিসেবে এর পরের অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। এর আগে তাদের ১২ লাখ ৪৩ হাজার ৮৭১টি ভিডিও সরিয়ে দেয়া হয়েছিল। পাশাপাশি তৃতীয় স্থানে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের ভিডিও সরিয়ে দেয়া হয়েছে ৭ লাখ ৮৮ হাজার ৩৫৪টি।

ইউটিউব জানিয়েছে, এই ভিডিওগুলোর বিধিমালা লঙ্ঘনের বিষয়টি শনাক্ত করেছে মেশিন লার্নিং। যার মাধ্যমে ২০২৩ সালের শেষ ৩ মাসে সারাবিশ্বে ৯০ লাখ ভিডিও ডিলিট করেছে প্লাটফর্মটি। পাশাপাশি ২ কোটির বেশি ইউটিউব চ্যানেলও বন্ধ করে দেয়া হয়েছে।

বিধিমালা লঙ্ঘন যাচাইয়ের ক্ষেত্রে মেশিন লার্নিং নীতিমালা প্রয়োগ করে ইউটিউব। এর মাধ্যমে বিশ্বজুড়ে ভিডিও আপলোডে কড়া নজরদারি চালায় প্রতিষ্ঠানটি।

Scroll to Top