রাশিয়ার পাটের বাজার ধরতে চায় বাংলাদেশ: বস্ত্র ও পাটমন্ত্রী

বাংলাদেশে উৎপাদিত পাট ও পাটজাত পণ্য রাশিয়াতে বাজার ধরতে চায় বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। আজ মঙ্গলবার সকালে শিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কির সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ নিয়ে আলোচনাও হয়েছে।

জাহাঙ্গীর কবির নানক বলেন, রাশিয়ার পাটের বাজার কীভাবে বাড়ানো যায়, এ নিয়ে আলোচনা হয়েছে। দুদেশের ব্যবসায়ীদের আসা যাওয়া ও মতবিনিময়ের মাধ্যমে এক্ষেত্রে অগ্রগতি হতে পারে।

ভারতকে টপকে বাংলাদেশ এখন বিশ্বের শীর্ষ পাট ও পাটজাত পণ্য উৎপাদনকারী দেশ। পাট খাতের বৈশ্বিক রপ্তানি আয়ের ৭২ শতাংশ এখন বাংলাদেশের দখলে।

সম্প্রতি কৃষিমন্ত্রী আব্দুস শহীদ বলেছেন, ২০১৫ সালে যেখানে ৫১ লাখ বেল পাট উৎপাদন হতো, সেখানে ২০২২-২৩ অর্থবছরে দেশে পাট উৎপাদন হয়েছে প্রায় ৮৪ লাখ বেল।

আর এরমধ্যে প্রায় ৪৩ লাখ বেল পাট ও পাটজাত পণ্য রপ্তানি করে প্রায় আট হাজার কোটি টাকার সমমান বৈদেশিক মুদ্রা দেশে এসেছে বলেও জানান তিনি।

পরিবেশবান্ধব হওয়ায় পাটের চাহিদা ক্রমাগত বাড়ছে। আরে বাংলাদেশও চাচ্ছে রপ্তানি বহুমুখীকরণের মাধ্যমে রপ্তানি আয় বাড়াতে।

বস্ত্র ও পাটমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, যুদ্ধের কারণে অনেক পশ্চিমা দেশ রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানি থেকে সরে গেছে। ফলে রাশিয়া এখন বাংলাদেশ থেকে পোশাক কিনতে আগ্রহী।

Scroll to Top