বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব

প্রতি বছরের মতো এবারও বিদ্যুতের দাম সমন্বয়ের উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয় সম্প্রতি বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৫ শতাংশ বাড়ানোর একটি প্রস্তাব অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) পাঠিয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু আজ বুধবার সচিবালয়ে এই তথ্য জানান। তিনি বলেন, তার মন্ত্রণালয় থেকে বিদ্যুতের দাম সমন্বয়ের একটি প্রস্তাব অর্থ বিভাগ ও বিইআরসি’তে পাঠানো হয়েছে। ওই প্রস্তাবে এবার ইউনিট প্রতি বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, আগামী মাসের শেষের দিকে এনার্জি রেগুলেটরি কমিশন একটি গণশুনানির পরে দাম বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে।

তিনি আরও বলেন, ২০১৮ সালের মধ্যে দেশের মানুষের মাঝে শতভাগ বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে। এ জন্য জাতীয় গ্রিডে অারও ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে। অাগামী ১০ সেপ্টেম্বর অাশুগঞ্জে ৪৫০ মেগাওয়াট ও কেরানীগঞ্জে ১০৮ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পাওয়ার প্লান্ট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, ২০১০ সালের ১ মার্চ থেকে ২০১৫ সালের ১ সেপ্টেম্বর পর্যন্ত ছয় বছরে পাইকারি পর্যায়ে পাঁচবার এবং খুচরা গ্রাহক পর্যায়ে সাতবার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ০৬ সেপ্টেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস

Scroll to Top