এইডসে আক্রান্ত সেই রোহিঙ্গা নারীর মৃত্যু

মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে পালিয়ে আসা এইচআইভি ভাইরাসে (এইডস)আক্রান্ত এক রোহিঙ্গা নারী চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বৃহস্পতিবার ভোরে কক্সবাজার জেলা সদর হাসপাতালে মরিয়ম নামে পঞ্চাশোর্ধ্ব ওই রোহিঙ্গা নারী মারা যান। ওই নারীর লাশ তার স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

ওই নারী মিয়ানমার থেকে পালিয়ে এসে উখিয়ার কুতুপালং শিবিরে আশ্রয় নিয়েছিলেন। সেখানেই অসুস্থ হয়ে পড়লে তাকে প্রথমে শরণার্থী শিবিরের এনজিওচালিত হাসপাতালে ভর্তি করা হয়। ওই হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায় তিনি এইচআইভি ভাইরাসে আক্রান্ত। পরে তাকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে স্থানান্তর করা হয়।

কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. শাহীন আব্দুর রহমান চৌধুরী জানান, কক্সবাজার সদর হাসপাতালে কয়েক দিন এই রোহিঙ্গা নারী চিকিৎসা নিয়েছিলেন। পরে তার অবস্থা আশংকাজনক হলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে কক্সবাজার শহরের ‘ফুয়াদ আল-খতিব হাসপাতালে’ ভর্তি করেন। সেখানেও বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর ওই নারীর ‘এইচআইভি পজেটিভ’ পাওয়া গেলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিয়ে যান। এই রোহিঙ্গা নারীকে কক্সবাজার সদর হাসপাতালে আনার পর আবারও তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এতেও তার শরীরে এইচআইভি পজেটিভ পাওয়া যায়।

কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিযুক্ত আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) রেফারেল নার্স কোহিনুর আকতার জানান, এই রোহিঙ্গা নারী মিয়ানমার থেকে আসার পর উখিয়ার কুতুপালং শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছিলেন। সেখানে তার অসুস্থতা দেখা দিলে ১৫ সেপ্টেম্বর স্থানীয় একটি সংস্থার হাসপাতালে ভর্তি হন।

বাংলাদেশ সময় : ২২২৪ ঘণ্টা, ২২ সেপ্টেম্বর, ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/ডিএ

Scroll to Top