বাংলাদেশ-ভারত আরেকটি আন্তঃদেশীয় ট্রেন চালানোর প্রস্তাব

বর্তমানে বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচল করছে তিনটি আন্তঃদেশীয় ট্রেন। ঢাকা-কলকাতার মধ্যে চলাচল করছে মৈত্রী এক্সপ্রেস, খুলনা-কলকাতার মধ্যে চলাচল করছে বন্ধন এক্সপ্রেস এবং ঢাকা-শিলিগুড়ির মধ্যে চলাচল করছে মিতালী এক্সপ্রেস। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বাংলাদেশ-ভারতের মধ্যে আরেকটি আন্তঃদেশীয় ট্রেন চালানোর প্রস্তাব দিয়েছেন। গতকাল রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সৌজন্য সাক্ষাত্কালে তিনি এই ট্রেন চালানোর প্রস্তাব দেন। বাংলাদেশ-ভারত চতুর্থ আন্তঃদেশীয় ট্রেনটির সম্ভাব্য রুট ঢাকা থেকে দর্শনা হয়ে কলকাতা পর্যন্ত হতে পারে।

রেলমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত্কালে ভারতীয় হাইকমিশনার বলেন, যাত্রী চাহিদা বিবেচনা করে ঢাকা-কলকাতার মধ্যে দর্শনা হয়ে আরো একটি ট্রেন চালানো যেতে পারে। আলোচনায় রেলপথমন্ত্রী নেপাল ও ভুটানের সঙ্গে যোগাযোগ বাড়ানোর বিষয়ে জোর দেন। সেক্ষেত্রে চিলাহাটি-হলদিবাড়ি রুটকে আরো শক্তিশালী করার ওপর গুরুত্ব দেয়ার কথা উল্লেখ করেন তিনি।

রেলমন্ত্রী ভারতীয় অর্থায়নে বাস্তবায়নাধীন বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্প নিয়ে বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে আলোচনা করেন। ঢাকা থেকে কক্সবাজারে চালানোর জন্য উন্নতমানের ট্যুরিস্ট কোচ আমদানির আগ্রহের কথা জানিয়ে তিনি বলেন, লাইন অব ক্রেডিটের আওতায় কোচের পাশাপাশি ইঞ্জিন এবং লাগেজ ভ্যান কিনতে চায় বাংলাদেশ রেলওয়ে।

সাক্ষাতের সময় আরো উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ডিএন মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মঞ্জুরুল আলম চৌধুরী ও অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত হোসেন।