পাকিস্তানের দুর্দান্ত ব্যাটিংয়ে ইতিহাস গড়ার হাতছানি

গল টেস্টের চতুর্থ দিনে ম্যাচ পরিস্থিতি নাটকীয় মোড় নিয়েছে। এমনিতেই চতুর্থ দিন থেকে উইকেট কঠিন হতে থাকে। কিন্তু ৩৪২ রানের বিশাল টার্গেটে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানি ব্যাটাররা দেখালেন টেস্ট ব্যাটিংয়ের চুড়ান্ত প্রদর্শনী। আব্দুল্লাহ শফিকীর অপরাজিত সেঞ্চুরি আর অধিনায়ক বাবর আজমের ফিফটিতে পাকিস্তান শিবিরে জয়ের সুবাস বয়ে যাচ্ছে।

কাল শেষ দিনে তাদের প্রয়োজন আরও ১২০ রান। হাতে আছে ৭ উইকেট।
নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৩৭ রানে অল-আউট হয়েছিল। অন্যদিকে পাকিস্তান তাদের প্রথম ইনিংসে ২১৮ রানে অল-আউট হওয়ায় টার্গেট দাঁড়ায় ৩৪২ রানের। গলে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি শ্রীলঙ্কার। ২০১৯ সালের আগস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে তারা ২৬৮ রান তাড়া করে ৬ উইকেট জিতেছিল। এবার পাকিস্তানের সামনে নতুন রেকর্ড গড়ার সুযোগ। সেই লক্ষ্যে আজ দারুণ ব্যাটিং করেছেন বাবর আজমরা। ইমাম উল হক (৩৫) আর আবদুল্লাহ শফিকীর ৮৭ রানের ওপেনিং জুটির পর তৃতীয় উইকেটে ১০১ রানের জুটি গড়েন শফিকী আর বাবর আজম।

২৩৮ বলে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন শফিকী। দিনশেষে তিনি ১১২ রানে অপরাজিত আছেন। অন্যদিকে প্রথম ইনিংসে চোখ ধাঁধানো সেঞ্চুরি করা বাবর আজম আজও দারুণ খেলছিলেন। তবে ১০৪ বলে ৫৫ রান করে তিনি প্রভাত জয়াসুরিয়ার শিকার হন। অভিষেকের পর টানা তিন ইনিংসে পাঁচ উইকেট নেওয়া এই বাঁহাতি স্পিনার আগামীকাল পঞ্চম দিনে ধ্বংসাত্মক হয়ে উঠতে পারেন। ইতিহাস গড়তে হলে শফিকী আর রিজওয়ানদের (৭*) তাকে সামলাতে হবে।