করোনাঃ চট্টগ্রামে রেড জোনে চলাফেরা করায় ১৮ মামলা

Chattogram

মহামারী করোনা তাণ্ডবে গোটা দেশে বিরাজ করছে অস্থিতিশীল পরিবেশ। চট্টগ্রাম মহানগরে রেডজোন ঘোষিত ১০ নং উত্তর কাট্টলী ওয়ার্ডে অপ্রয়োজনে বাসা থেকে বের হয়ে ঘুরাঘুরি করায় ১১ ব্যক্তিকে ও দোকান খোলা রাখায় ৭ দোকানীকে জরিমানা করা হয়। বুধবার বিকাল ৩ ঘটিকা থেকে সন্ধ্যা পর্যন্ত উত্তর কাট্টলীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক। অভিযানে রেডজোনে অপ্রয়োজনে চলাফেরা করায় ১৮টি মামলায় ৮ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়।

জানা যায়, লকডাউন থাকার পরও অহেতুক অপ্রয়োজনে রাস্তায় ঘুরাফেরা করায় উত্তর কাট্টলীর বাসিন্দা রাকিব হোসেন, আব্দুল হালিম, আব্দুল হামিদ, ফারহান, ইমজান, সোহেল ইব্রাহিমকে, রফিক মিয়া ও বাবলু মিয়াকে ২০০ টাকা করে এবং সিরাজ মিয়াকে ৩০০ টাকা জরিমানা করা করা হয়। এছাড়া দোকান খোলা রাখায় মীম স্টোর, নবী স্টোর, ইস্পা স্টোর, ইমাম স্টোর ও লাক্সারি স্টোরকে এক হাজার টাকা করে এবং জামান স্টোর, ফারিয়া স্টোর ও অসীম ফার্মেসিকে ৫০০ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, ‘লকডাউন ঘোষণা করা হলেও কিছু মানুষ সরকারি আদেশ অমান্য ও স্বাস্থ্যবিধি না মেনে মাস্কবিহীন অযথা ঘুরাফেরা করছে। ফলে তাদের আইনের আওতায় আনা হয়।

তাছাড়া কিছু দোকান অসময়ে খোলা রেখে মানুষের ভীর বাড়িয়ে ক্রয়বিক্রয় করছে। তাদেরকে জরিমানা করা হয়। একই সঙ্গে একটি মসজিদে প্রায় ৪০ জন মুসল্লিকে নামায আদায় করতে দেখা যায়। এ সময় ইমাম-মুয়াজ্জিন সাহেবকে অনুরোধ করা হয় ইসলামী ফাউন্ডেশনের নির্দেশ অনুযায়ী ৫ জন মুসল্লি নিয়ে জামাত পড়তে।’