না ফেরার দেশে চট্টগ্রামের আর্চ বিশপ মজেস কস্তা

Archbishop Majes Costa

জীবনাবসান হয়েছে খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম ধর্মগুরু আর্চ বিশপ মজেস কস্তার। আজ সোমবার সকাল ৯টা ২০ মিনিটে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন। অসাম্প্রদায়িক চিন্তার অধিকারী হিসেবে পরিচিত এই ধর্মীয় ব্যক্তিত্বের মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া নেমে এসেছে। ৬৯ বছর বয়সী মজেস কস্তা চট্টগ্রাম মেট্রোপলিটন আচর্ডায়োসিসের আর্চ বিশপ ছিলেন। চট্টগ্রাম নগরীর পাথরঘাটায় রাণী জপমালা গির্জায় আর্চবিশপ হাউজে তিনি থাকতেন।

কারিতাস চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জেমস গোমেজ জানান, মস্তিষ্কের রক্তক্ষরণে আর্চ বিশপের মৃত্যু হয়েছে। চার দিন আগে দুই দফায় স্ট্রোক হয় তার। সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য তাঁর মরদেহ মঙ্গলবার সকাল থেকে পাথরঘাটা গির্জায় রাখা হবে। দুপুরে পাথরঘাটা এলাকার ক্যাথেড্রাল ধর্মপল্লীর কবরস্থানে তাকে সমাহিত করা হবে। রাণী জপমালা গির্জার ফাদার লেনার্ড রিবারু জানান, মজেস কস্তার জন্ম গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার তুমুলিয়া গ্রামে। তিনি চট্টগ্রাম বিভাগে ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মগুরু ছিলেন।

প্রসঙ্গত, খ্রিস্টান ধর্মীয় ব্যক্তিত্ব হলেও তিনি চট্টগ্রামের সব ধর্মের, সব শ্রেণি-পেশার মানুষের কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন। উদার, মানবিক মানুষ হিসেবে রাজনৈতিক দল নির্বিশেষে সবাই তাকে সমীহ করতেন। বড়দিনসহ খ্রিস্টান সম্প্রদায়ের বিভিন্ন উৎসবে পাথরঘাটা গির্জায় সকল ধর্মের মানুষ এবং বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকদের সম্মিলনের আয়োজন করতেন আর্চ বিশপ। চট্টগ্রাম অঞ্চলে শিক্ষা, চিকিৎসাসহ সেবামূলক বিভিন্ন কর্মকাণ্ডেও নিজেকে জড়িত রেখেছিলেন।