বিষাক্ত গ্যাসে দুই শ্রমিকের মৃত্যু

ছবিঃ সংগৃহীত

চট্টগ্রামের সীতাকুণ্ডের মাদামবিবিরহাটে একটি জাহাজভাঙা কারখানায় বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুই শ্রমিক। আজ মঙ্গলবার দুপুর পৌনে ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

মারা যাওয়া দুই শ্রমিক হলেন নিরঞ্জন দাস (৪৮) ও তাঁর ছোট ভাই সুমন দাস (৪৫)। তাঁদের বাড়ি ঝালকাঠি জেলার কাঠালিয়া উপজেলার বাসবুনিয়া গ্রামে। অসুস্থ হয়ে পড়া দুই শ্রমিক হলেন কাউছার ও হাবিব। তাঁদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, কবির গ্রুপের মালিকানাধীন খাজা স্টিল শিপ ব্রেকিং ইয়ার্ডে আজ দুপুরে এই দুর্ঘটনা ঘটেছে। শ্রমিকেরা এই সময় একটি জাহাজের ইঞ্জিনকক্ষে পরিত্যক্ত তেলের ট্যাংক ছিদ্র করার কাজ করছিলেন। একপর্যায়ে পুরো ইঞ্জিনকক্ষে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে। এতে গ্যাসের বিষক্রিয়ায় ঘটনাস্থলেই দুই শ্রমিক মারা যান। অপর দুই শ্রমিককে দ্রুত বের করে আনেন অন্য শ্রমিকেরা। এতে প্রাণে বেঁচে যান তাঁরা।

এ বিষয়ে সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফিরোজ হোসেন মোল্লা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ওসি বলেন, মারা যাওয়া শ্রমিকদের উদ্ধার করা হয়েছে। তাঁদের পরিবার আসার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।