দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২১২ মৃত্যু

গত একদিনে দেশে আরও ২১২ জনের মৃত্যু হয়েছে। আর ১৩ হাজার ৮৬২ জনের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। যে ২১২ জন মারা গেছেন তাদের ৬৫ জনই ছিলেন ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগে ৫৩ জন এবং খুলনা বিভাগে ৩৬ জনের মৃত্যু হয়েছে। গত কয়েকদিন ধরেই করোনায় মৃত্যু দুইশর ঘরে। একদিনে আড়াইশ জনের মৃত্যুও দেখতে হয়েছে বাংলাদেশকে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৪৫ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ১৩ হাজার ৮৬২ জনের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়ে। এ নিয়ে দেশে মোট শনাক্ত হল ১২ লাখ ৪০ হাজার ১১৫ জন কোভিড রোগী; আর আক্রান্তদের মধ্যে মোট ২০ হাজার ৪৬৭ জনের মৃত্যু হল।

সরকারি হিসেবে একদিনে সেরে উঠেছেন ১৩ হাজার ৯৭৫ জন। তাদের নিয়ে এই পর্যন্ত সুস্থ হলেন ১০ লাখ ৬৪ হাজার ১৯৫ জন। আগের দিন বুধবার সারাদেশে ১৫ হাজার ২৭১ জন নতুন রোগী শনাক্ত হয়, একদিনে মৃত্যু হয় ২৩৯ জনের। সেই হিসাবে একদিনে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা দুটোই কমেছে। তবে নমুনা পরীক্ষাও কমেছে প্রায় দশ হাজার।

গত একদিনে শুধু ঢাকা বিভাগেই ৫ হাজার ৫৯ জনের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে যা দিনের মোট আক্রান্তের ৩৬ শতাংশের বেশি। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত একদিনে সারাদেশে মোট ৪৫ হাজার ৪৪টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৭৭ লাখ ৯ হাজার ৯১৪টি নমুনা। নমুনা পরীক্ষার বিবেচনায় দৈনিক শনাক্তের হার দাঁড়িয়েছে ৩০ দশমিক ৭৭ শতাংশ, যা আগের দিন ২৯ দশমিক ২১ শতাংশ ছিল।

দেশে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৬ দশমিক ০৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৮১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ।

ঢাকা জেলায় গত একদিনে দেশের সর্বোচ্চ ৩ হাজার ৩৯৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এ ছাড়া ঢাকা বিভাগের ফরিদপুরে ১২৫ জন, গাজীপুরে ২৪৭ জন, গোপালগঞ্জে ১১৫ জন, কিশোরগঞ্জে ১৫৯ জন, মানিকগঞ্জে ১৯৬ জন, নরসিংদীতে ১৪৭ জন, নারায়ণগঞ্জে ২৬৫ জন এবং টাঙ্গাইল জেলায় ১৫২ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে।

চট্টগ্রাম বিভাগের মধ্যে ১৪৬৬ জন চট্টগ্রাম জেলায়, কক্সবাজারে ২০২ জন, ফেনীতে ১৩৬ জন, নোয়াখালীতে ২৬০ জন, লক্ষ্মীপুরে ১৭৪, চাঁদপুরে ৪৯৮ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ১৭২ জন এবং কুমিল্লায় ৯৬৪ জন আক্রান্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়।

রাজশাহী বিভাগের মধ্যে রাজশাহী জেলায় ২২৯ জন, পাবনায় ১১৫ জন, সিরাজগঞ্জে ১৭০ জন এবং বগুড়ায় ১৩৯ জন নতুন রোগী পাওয়া গেছে গত একদিনে।

খুলনা বিভাগের মধ্যে যশোরে ১৪২ জন, খুলনায় ১৬৬ জন এবং কুষ্টিয়ায় ১৪৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন গত ২৪ ঘণ্টায়।

অন্য বিভাগগুলোর মধ্যে ময়মনসিংহে ৪৪৮ জন, নেত্রকোনায় ১১২ জন, বরিশালে ২৬৫ জন, পটুয়াখালীতে ১৭৮ জন, ভোলায় ১১৩ জন, সিলেটে ৩৮৬ জন, সুনামগঞ্জে ১৩০ জন, দিনাজপুরে ১৮০ জন, পঞ্চগড়ে ১০৫ জন, ঠাকুরগাঁওয়ে ১২০ জন, দিনাজপুরে ১৩৮ জন, গাইবান্ধায় ১০৪ জন এবং রংপুরে ২৭২ রোগী শনাক্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়।

ঢাকা বিভাগে গত একদিনে যে ৬৫ জনের মৃত্যু হয়েছে, তাদের ৩৭ জনই ছিলেন ঢাকা জেলার। চট্টগ্রাম বিভাগে মারা যাওয়া ৫৩ জন জনের মধ্যে ১৯ জন কুমিল্লা জেলার বাসিন্দা ছিলেন।

এ ছাড়া খুলনা বিভাগে ৩৬ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, বরিশাল বিভাগে ১১ জন, সিলেট বিভাগে ১৭ জন, রংপুর বিভাগে ৯ জন এবং ময়মনসিংহ বিভাগে ৮ জনের মৃত্যু ঘটেছে গত একদিনে।

মৃত ২১২ জনের মধ্যে ১১৮ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এ ছাড়া ৪৮ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ২৫ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ১৫ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।

তাদের মধ্যে ১১৯ জন ছিলেন পুরুষ, ৯৩ জন ছিলেন নারী। ১৫৪ জন সরকারি হাসপাতালে, ৪৮ জন বেসরকারি হাসপাতালে এবং ৯ জন বাসায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান। একজনকে হাসপাতালে মৃত আনা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।