জরিমানাতেই চলে গেলো উমর আকমলের ‘অর্ধেক’ জীবন!

সম্প্রতি ৩ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন পাকিস্তানি মিডল অর্ডার ব্যাটসম্যান উমর আকমল। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) আনুষ্ঠানিক বার্তায় কারণ হিসেবে কেন্দ্রীয় চুক্তি লঙ্ঘনের উল্লেখ রয়েছে। পরবর্তী ৩টি ম্যাচে, আন্তর্জাতিক হোক বা ঘরোয়া, নিষেধাজ্ঞার পাশাপাশি ১০ লাখ রুপি জরিমানাও গুনতে হবে তাঁকে।

এ ছাড়া ২ মাসের জন্য তাঁকে বৈশ্বিক টি-টোয়েন্টি লিগে খেলার জন্য অনাপত্তি পত্র দেওয়া হবে না বলে জানিয়েছে পিসিবি। বিপিএলের পঞ্চম আসরে তাই খেলা হচ্ছে না এই ব্যাটসম্যানের। ১৩ আগস্ট জাতীয় দলের হেড কোচ মিকি আর্থারের বিপক্ষে বাজে ব্যবহারের অভিযোগ তুলে সংবাদমাধ্যমে কথা বলেন উমর। ১০ সেপ্টেম্বর উমর আকমলকে কারণ দর্শানোর নোটিশ দেয় পিসিবি। এ কারণেই তদন্ত শেষে এ রায় দেন পিসিবি সভাপতি নাজাম শেঠি।

জাতীয় ক্রিকেট একাডেমি (এনসিএ) মাঠে অনুশীলনে গিয়েছিলেন উমর। সেখানে দলের বিদেশি কর্মকর্তারা বাধা দিলে উমর আর্থারের সঙ্গে কথা বলেন। এরপর দুজন প্রধান নির্বাচক ইনজামাম উল হকের রুমে যান, যেখানে উপস্থিত ছিলেন এনসিএ প্রধান মুশতাক আহমেদ। উমর দাবি করেছেন, সেখানেও তাঁর সঙ্গে বাজে আচরণ করেছেন আর্থার।

এ প্রসঙ্গে আর্থার বলেন, ‘আমি কখনোই তাঁকে একাডেমি মাঠ ব্যবহার করতে নিষেধ করিনি। কিন্তু সে তো সহযোগী স্টাফদের তাঁর প্রয়োজনমতো ডেকে নিতে পারে না। এ সুবিধা শুধু চুক্তিভুক্ত খেলোয়াড়দের রয়েছে। তাকে আগে সেই অধিকার অর্জন করতে হবে।’

১৬ টেস্ট, ১১৬ ওয়ানডে আর ৮২টি টি-টোয়েন্টি খেলা এই মিডল অর্ডার ব্যাটসম্যান এর আগেও বেশ কয়েকবার নিষেধাজ্ঞা ও জরিমানার খাঁড়ায় পড়েছেন। সবমিলে তার খেলোযাড় জীবনের প্রায় অর্ধেকটা সময়েই গেছে জরিমানা দিতে দিতে! এক নজরে দেখে নেওয়া যাক ঘটনাগুলো।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ৩০ সেপ্টেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি