সব দিকে পিছিয়ে থেকেই লজ্জার হার টাইগারদের

দল হিসেবে সেরা খেলাটাই উপহার দিয়েছে দক্ষিণ আফ্রিকা। স্বাগতিক খেলোয়াড়দের সমন্বিত ভালো পারফরম্যান্সই বাংলাদেশকে হারিয়ে দিল ৩৩৩ রানে।

দক্ষিণ আফ্রিকার বোলাররা বাংলাদেশের ২০টি উইকেটই নিয়েছেন। বাংলাদেশের বোলাররা দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন মাত্র ৯টি উইকেট। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানরা করেছেন মোট ৭৪৩ রান। যেখানে রয়েছে ২টি সেঞ্চুরি, ৩টি হাফ সেঞ্চুরি। ফিফটিগুলোর একটি আবার প্রায় সেঞ্চুরি। বাংলাদেশি ব্যাটসম্যানদের সংগ্রহ ৪১০ রান। যেখানে দুটি হাফসেঞ্চুরি আর একটি প্রায় হাফ সেঞ্চুরি।

নিজের দলের খেলোয়াড়দের প্রশংসা করার অনেক জায়গাই রয়েছে ডু প্লেসির। কিন্তু বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীম কি বলবেন তার দলের খেলোয়ারদের?

টসে জিতে পিচের সুবিধা নিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। কিন্তু কিসের কি! সম্পূর্ণ ন্যাড়া উইকেটে সারাদিন ধরে নিশ্চিন্তে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা করল ২৯৮ রান। মাত্র একটিই উইকেট হারালো তারা। সেটিও রান আউটে। দিনশেষের সংবাদ সম্মেলনে সাব্বির আহমেদ তো বললেন দক্ষিণ আফ্রিকার পক্ষে ১০০০ রানও করা সম্ভব! দ্বিতীয় দিনে মাত্র দুটি উইকেট নিতে পারলেন বাংলাদেশের বোলাররা। এরপর চা বিরদির আগে হঠাৎই ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। এই দিনের শেষ সেশনটা ব্যাট করল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকান বোলাররা তুলে নিলেন বাংলাদেশের তিনটি উইকেট। তৃতীয় দিনে ৩২০ রান তুলতেই সব উইকেট হারালো টাইগাররা। নির্ভেজাল ব্যাটিং উইকেটে ভালোই বল করলেন প্রোটিয়া বোলাররা।

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের বোলিং এ কিছুটা আশা ফিরে আসে দর্শকদের মনে। ৩৮ রানেই দুই ওপেনার ফিরে গেলে মনে হতে থাকে লিডটা খুব বেশি বাড়তে দেবে না বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত ডু প্লেসি-বাভুমার ব্যাটে ৬ উইকেটে ২৪৭ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। ৪২৪ রানের টার্গেট দাঁড়ায় বাংলাদেশের সামনে।

প্রথম ইনিংসে ব্যর্থ বাংলাদেশি বোলারদের ভালো বোলিং দেখে নিশ্চয়ই উদ্বুদ্ধ হয়েছিলেন মরকেল-মহারাজরা। ৪৯ রানেই বাংলাদেশের তিন উইকেট তুলে নেন তারা। সোমবার পঞ্চম দিনের শুরুতে তো তারা হয়ে উঠলেন আরও ভয়ংকর। মাত্র ৯০ রানেই সবগুলো উইকেট হারালো বাংলাদেশ। ৩৩৩ রানে হারের লজ্জা মুশফিকুর রহীমের দলের। যদিও এর আগে আরও লজ্জাজনক হার আছে বাংলাদেশের। কিন্তু দিন বদলের এই বাংলাদেশ দলের এমন হার দৃষ্টিসুখকর নয়।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ০২ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসডিএম