বাংলাদেশের বিপক্ষে টেস্টে ডাক পেয়েই গার্লফ্রেন্ডকে ফোন দিলেন প্যাটারসন

জীবনে কখনো টেস্ট ম্যাচ খেলেননি। ৮৫টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলার অভিজ্ঞতা। দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন ৫টি টি-টুয়েন্টি ম্যাচ। ওটাই তার সাকুল্যে আন্তর্জাতিক অভিজ্ঞতা। আর এই ২৮ পেরিয়ে যাওয়া বয়সে কখনো হয়তো স্বপ্নও দেখেননি যে টেস্ট দলে ঢুকতে পারবেন এমন বয়সের সীমায়। কিন্তু সেই ঘটনাটা যখন ঘটেই গেল তখন খোদ ড্যান প্যাটারসনেরই নিজেকে চিমটি কেটে দেখতে হচ্ছে সত্যি এমনটাই তার সাথে ঘটছে তা? নাকি ঘোরে আছেন? সেই ঘোরে থেকেই প্রথম ফোনটা দিয়েছিলেন গার্ল ফ্রেন্ডকে। বুঝলেন, সত্যি তো!

ঘোরে তিনি আছেন বটে। নিজেই স্বীকার করছেন বাংলাদেশের বিপক্ষে ব্লমফন্টেইন টেস্টে খেলার ডাক পেয়ে ‘চমক’ লেগেছে নিজেরই। মরনে মরকেলের ইনজুরি তার জন্য দ্বিতীয় টেস্টে খেলার দরজা খুলে দিয়েছে। খেলতে পারবেন কি না তা পরের ব্যাপার। টেস্ট দলে তো ঢুকেছেন। মানে ভবিষ্যত তার মাঝে দেখছে দক্ষিণ আফ্রিকা।

মঙ্গলবারই প্রোটিয়া ও টাইগার দল পচেফস্ট্রুম থেকে ব্লমফন্টেইনে রওনা দিয়েছে। ওখানে ৬ তারিখ শুরু দ্বিতীয় ও শেষ টেস্ট। তো প্যাটারসন এমন চমক লাগানো খবর পাওয়ার পর কি করেছিলেন? তারপর আমার গার্লফ্রেন্ড নিকোল উইলিয়ামসকে ফোন দিলাম। তাকে জানালাম আমি টেস্ট দলে জায়গা পেয়েছি। আমার মধ্যে মিশ্র প্রতিক্রিয়া ঘুরছিল। একটু ভয়ও লাগছিল। এটা আসলে আনন্দ আর নার্ভাসনেসের মিশেল।’

ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার, ক্রিস মরিস, মরনে মরকেলের অনুপস্থিতিতে যাদের মধ্য থেকে কাউকে দলে টানার কথা শোনা যাচ্ছিল সেই তালিকায় ছিলেন না প্যাটারসন। তবে তিনি বুঝতে পারছেন আন্তর্জাতিক টি-টুয়েন্টি অভিজ্ঞতার সাথে তার কিছু বাড়তি অর্জন এই ডাকে প্রভাবিত করেছে নির্বাচকদের, ‘আসলে আমি আগে দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিত্ব করেছি। অফ সিজনে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের হয়েও খেলেছি। তাতে ফার্স্ট ক্লাস অ্যারেনায় থাকা হয়েছে। লাভটা এসেছে সেখান থেকেই।’

ডান হাতি ফাস্ট বোলার প্যাটারসন তার ফার্স্ট ক্লাস ক্যারিয়ারে ৮৫ ম্যাচের ১৮৪ ইনিংসে ২৮৫ উইকেট শিকার করেছেন। ২৩ এর একটু বেশি গড়। ইকোনমি ৩.১৪। ইনিংসে ৪ উইকেট ১০ বার, ৫ উইকেট ১০ বার। আর ম্যাচে ১০ উইকেট একবার।

বাংলাদেশ সময় : ১৬০৮ ঘণ্টা, ০৩ অক্টোবর,  ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/ডিএ