টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

অবশেষে শেষ হলো অপেক্ষার পালা। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। গত এপ্রিলে শ্রীলঙ্কা সফরে সর্বশেষ টি-টোয়েন্টি খেলে অবসর নিয়েছিলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এরপরই অধিনায়ক ঘোষণা করা হয় সাকিব আল হাসানকে। দায়িত্ব পেলেও সেই দায়িত্ব পালন করার জন্য ৬ মাসেরও বেশি সময় অপেক্ষা করতে হয় সাকিব আল হাসানকে।

অবশেষে সাকিবের সেই অপেক্ষার পালা শেষ হলো। অধিনায়ক সাকিবের দ্বিতীয় ইনিংস শুরু হয়ে গেলো আজ থেকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে। ব্লুমফন্টেইনের মাঙাউঙ্গ ওভালে শুরুতেই অবশ্য টস হারলেন তিনি। প্রোটিয়া ভারপ্রাপ্ত অধিনায়ক জেপি ডুমিনির সঙ্গে কয়েন নিক্ষেপে হার মানলেন। টস জিতে প্রথমেই ব্যাট করার সিদ্ধান্ত নিলেন প্রোটিয়া অধিনায়ক ডুমিনি।

Bisk Club
দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ ইতোমধ্যেই টেস্ট এবং ওয়ানড সিরিজ শেষ করে ফেলেছে। দুই ফরম্যাটেই খুব বাজেভাবে হারতে হয়েছে টিম বাংলাদেশকে। মুশফিকুর রহীম এবং মাশরাফি বিন মর্তুজার পর এবার দলের দায়িত্ব সাকিব আল হাসানের ঘাড়ে। ২০১১ সালে নেতৃত্ব থেকে অপসারনের পর দু’একটা ম্যাচে ভারপ্রাপ্ত হিসেবে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। তবে, পূর্ণ অধিনায়ক হিসেবে আবারও দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি। যে কারণে, বলা হচ্ছে সাকিবের নেতৃত্বে নতুন যুগের সূচনার অপেক্ষায় বাংলাদেশ। সেই নতুন যুগে বাংলাদেশ কেমন করে, সেটাই বোঝা যাবে এ ম্যাচের মধ্য দিয়ে।

দক্ষিণ আফ্রিকা একাদশে অভিষিক্ত হলেন একজন। তিনি রবি ফ্রিলিঙ্ক। ৩৩ বছর বয়সী এই অলরাউন্ডার ২০০৪ সাল থেকে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেট খেলে এসেছেন। অবশেষে জাতীয় দলের হয়ে মাঠে নামতে পারছেন এই ক্রিকেটার।

বাংলাদেশ একাদশ সাজিয়েছে চার পেসার দিয়ে। রুবেল, শফিউল, সাইফুদ্দিনের সঙ্গে রয়েছেন তাসকিন আহমেদ। স্পিন স্পেশালিস্ট মেহেদী হাসান মিরাজও রয়েছে এই দলে। সাকিব তো আছেনই অলরাউন্ডার হিসেবে। ইমরুল কায়েস আর সৌম্য সরকার ইনিংস ওপেন করবেন। তিন নম্বরে রয়েছেন সাব্বির রহমান। চার নম্বরে সাকিব, পাঁচ নম্বরে মুশফিক এবং ছয় নম্বরে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

দক্ষিণ আফ্রিকা একাদশ : কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি (অধিনায়ক), ডেভিড মিলার, ফারহান বেহার্ডিয়েন, আন্দিল পেহলুকাইয়ো, রবি ফ্রিলিঙ্ক, পাঙ্গিসো, ড্যান প্যাটারসন, হেন্ডরিকস।

বাংলাদেশ একাদশ: ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, শফিউল ইসলাম, সাইফুদ্দিন এবং তাসকিন আহমেদ।
বাংলাদেশ সময়ঃ২২১০ ঘণ্টা, ২৬ অক্টোবর, ২০১৭ ,

লেটেস্টবিডিনিউজ.কম/এসপি