\’ডাইনি বিদ্যায়\’ শ্রীলংকার জয়, চান্দিমালের মন্তব্যে চাঞ্চল্য সৃষ্টি

‘ডাইনি বিদ্যা’র কেরামতিতে পাকিস্তানের বিরুদ্ধে দু’ম্যাচের টেস্ট সিরিজ জিতেছিল শ্রীলংকা। মঙ্গলবার দেশে ফিরে এক সংবাদ সম্মেলনে এমন দাবি করলেন শ্রীলংকার টেস্ট অধিনায়ক দিনেশ চান্দিমাল।

তার এই অদ্ভুত দাবি নিয়ে সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে শুরু হয়েছে তাকে নিয়ে রসিকতা।

ঠিক কী বলেছেন চান্দিমাল? শ্রীলংকার টেস্ট অধিনায়ক সাংবাদিকদের বলেন, সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে তিনি একজন ডাইনি বিদ্যায় পারদর্শীর কাছে আশীর্বাদ নিতে গিয়েছিলেন। যিনি তার এক বন্ধুর মা। শ্রীলংকায় যাদের বলা হয় ‘মেয়নি’।

চান্দিমালের কথায়, ‘সাফল্যের জন্য যেকোনো মানুষের আশীর্বাদ নিতে আমি সবসময় রাজি। তিনি পাদ্রী হন বা মেয়নি।’ এখানেই না থেমে তিনি আরও বলেন, ‘কারও প্রতিভা থাকতেই পারে। কিন্তু তাদের আশীর্বাদ ছাড়া কেউ এক পাও এগোতে পারবে না। আমি স্বেচ্ছায় মেয়নির আশীর্বাদ নিতে গিয়েছিলাম।’

পাকিস্তানের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতে দুই টেস্টের সিরিজ ২-০তে জিতলেও এরপরই শ্রীলংকা পাঁচ ম্যাচের একদিনের সিরিজ হারে ০-৫-এ। তিন ম্যাচের টি ২০ সিরিজেও চান্দিমালরা হেরেছেন ০-৩-এ।

তাহলে টেস্ট সিরিজে এরকম অভাবনীয় ফল হল কীভাবে? ডাইনি বিদ্যার সাহায্য নিয়ে? কেউ কেউ আরও একধাপ এগিয়ে গিয়ে বলেন, শ্রীলংকার ক্রীড়ামন্ত্রীই ওঝাদের আশীর্বাদ নেয়ার জন্য নির্দেশ দিয়েছিলেন ক্রিকেটারদের। সপ্তাহখানেক আগে এ ব্যাপারে প্রশ্ন উঠলে শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী দয়াসিরি জয়শেখর তা ‘ভিত্তিহীন’ বলে নাকচ করে দেন।

এরপরই এক ব্যক্তি দাবি করে বসেন, ক্রীড়ামন্ত্রী অনুরোধ করার পরই তিনি পাকিস্তানের বিরুদ্ধে শ্রীলংকাকে টেস্ট সিরিজ জেতানোর জন্য আসরে নেমেছিলেন। সংবাদমাধ্যমে যে খবর প্রকাশিত হলে শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী ওই ব্যক্তির বিরুদ্ধে মামলা করার হুমকি দেন। মনে করা হচ্ছে, সেই ব্যক্তিই নাকি চান্দিমালের ‘ডাইনি বিদ্যার ওস্তাদ’।

যদিও ভাগ্যগণনা বা এ ধরনের কোনো তথাকথিত ডাইনি বিদ্যায় পারদর্শীর কাছে গিয়ে কোনো বড় কাজের আগে আশীর্বাদ নেয়ার ঘটনা শ্রীলংকায় নতুন নয়। দু’বছর আগে ২০১৫ সালে শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে তার ব্যক্তিগত জ্যোতিষীর সঙ্গে পরামর্শ করেই নির্বাচনে এগিয়েছিলেন।

যদিও সেই নির্বাচনে হেরে যান তিনি। শ্রীলংকার সমর্থকরা যদিও তাদের টেস্ট অধিনায়কের এ মন্তব্যের পর ইন্টারনেটে রসিকতা শুরু করেছেন। কেউ কেউ আরও একধাপ এগিয়ে চান্দিমালের সেই বন্ধুর মা’কে সরাসরি ‘প্রতারক’ও বলেন। ক্রিকেটে এমন ধরনের ঘটনা হালফিল শোনা যায়নি। চান্দিমালের বক্তব্য শুধু তার দেশেই নয়, ক্রিকেট দুনিয়ায়ও প্রবল চাঞ্চল্য সৃষ্টি করেছে। ওয়েবসাইট।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, ০২ নভেম্বর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ

Scroll to Top