জনতা ব্যাংকের ভল্ট থেকে ৫ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার জনতা ব্যাংকের একটি শাখা থেকে ৫ কোটি ২২ লাখ টাকা চুরির অভিযোগ উঠেছে। এ ঘটনায় ব্যাংকের তামাই শাখার ব্যবস্থাপকসহ তিন কর্মকর্তাকে গ্রেফতার করেছে পুলিশ। আজ সোমবার দুপুরে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছে পুলিশ।

এর আগে গত রোববার (২৪ মার্চ) রাতে জনতা ব্যাংক সিরাজগঞ্জ শাখার ডেপুটি জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেন। বিষয়টি নিশ্চিত করেছেন বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিছুর রহমান।

গ্রেফতারকৃতরা হলেন- তামাই জনতা ব্যাংক শাখা ব্যবস্থাপক ও সিরাজগঞ্জ পৌরসভার ধানবান্ধী মহল্লার হারান শেখের ছেলে আল-আমিন (৪২), সহকারী ব্যবস্থাপক ও বগুড়া ধুনট থানার বেলকুচি গ্রামের হাবিবুর রহমানের ছেলে রেজাউল করিম (৩৪) ও ব্যাংক অফিসার এবং সিরাজগঞ্জ বনবাড়িয়া কাদাই গ্রামের জিয়াউল হকের ছেলে রাশেদুল ইসলাম (৩১)।

এ বিষয়ে জনতা ব্যাংক সিরাজগঞ্জ শাখার ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) নজরুল ইসলাম জানান, তামাই শাখার লেনদেন নিয়ে আমাদের কিছুটা সন্দেহ সৃষ্টি হয়। এ জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাসহ আমরা গতকাল ব্যাংকে গিয়ে অডিট করি। তাতে ৫ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকার গরমিল পাওয়া যায়। এ সময় ওই শাখার ব্যবস্থাপক, সহকারী ব্যবস্থাপক ও অফিসারের কাছে জানতে চাইলে তারা এর কোনো সদুত্তর দিতে পারেনি। পরে আমি বাদী হয়ে তাদের বিরুদ্ধে বেলকুচি থানায় একটি মামলা করি। এরপর পুলিশ তাদের গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করেন। আর যেহেতু এ বিষয়টি টাকা লেনদেন সংক্রান্ত। এ জন্য অভিযোগটি দুদকেও পাঠানো হয়েছে।

বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিছুর রহমান বলেন, এ ঘটনায় রোববার রাতে মামলা হওয়ার পর ব্যাংকের তিনজনকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

তামাই শাখার নতুন শাখা ব্যবস্থাপক কামরুল হাসান বলেন, এ ঘটনায় আজ দুই সদস্যের তদন্ত টিম গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এটি বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসের যুগ্ন পরিচালক এস এম সাজ্জাদ হোসেন ও সহকারী পরিচালক ওমর ফারুক ইতিমধ্যে তদন্ত কাজ শুরু করেছেন।

তদন্ত টিমের প্রধান বাংলাদেশ ব্যাংকের বগুড়া অফিসের যুগ্ন পরিচালক এস এম সাজ্জাদ হোসেন বলেন, বিষয়টি নিয়ে কাজ করছি, এখন এ বিষয়ে কিছু বলা যাচ্ছেনা। এদিকে প্রায় সাড়ে ৫ কোটি টাকা উধাও হওয়ায় ব্যাংক গ্রাহকদের কপালে চিন্তার ভাজ পড়েছে। অনেকেই ব্যাংকে গিয়ে খোঁজ নিচ্ছেন নিজের হিসেবে টাকা ঠিক আছে কিনা।