স্বামীর বদলি পরীক্ষা দিতে গিয়ে স্ত্রীর কারাদণ্ড

টাঙ্গাইলের ভূঞাপুরে লোকমান ফকির মহিলা ডিগ্রী কলেজে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীন বিএ ইসলামী স্টাডিজ পরীক্ষায় স্বামীর বদলি পরীক্ষা দিতে গিয়ে স্ত্রীকে এক বছরের কারাদণ্ডাদেশ দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এ কাজে সহায়তার জন্য অধ্যক্ষসহ চার শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া ও কেন্দ্র বাতিলের সুপারিশ করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এটিএম ফরহাদ চৌধুরী।

আজ শনিবার দন্ডপ্রাপ্ত লায়লা খানমকে টাঙ্গাইল জেল হাজতে পাঠিয়েছে ভূঞাপুর থানা পুলিশ।

জানা গেছে, গত শুক্রবার বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীন বিএ ইসলামী স্টাডিজ পরীক্ষার বিকালে বিএ/বিএস ষষ্ঠ সেমিন্টারের ইসলামী স্টাডিজ পরীক্ষার্থী ছিলেন ভূঞাপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার রাশেদুল আলম তালুকদার। পরীক্ষা শুরু হওয়ার পরই খাতা ও প্রশ্নপত্র নিয়ে কলেজের পাশে কামরুল ইসলামের বাড়িতে। স্বামীর হয়ে পরীক্ষা দেন তার স্ত্রী লায়লা খানম।

গোপন সংবাদের ভিত্তিতে স্ত্রী লায়লা খানমকে হাতেনাতে আটক করেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার এটিএম ফরহাদ চৌধুরী। পরে ওই রাতেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাকে এক বছরের জেল ও এক হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া পরীক্ষার সময় শিক্ষার্থীদের বাড়তি সুবিধা দেয়ার কথা বলে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ৭শ টাকা করে নেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এছাড়া একজনের পরীক্ষা অন্যজন এবং পরীক্ষার খাতা ও প্রশ্নপত্র বাইরে নেয়ার কাজে সহায়তার জন্য কেন্দ্র সচিব ও লোকমান ফকির ডিগ্রী কলেজের অধ্যক্ষ হাসান আলীসহ চার শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। অন্যদিকে পরীক্ষা কেন্দ্রে অনিয়ম ও দুর্নীতির কারণে পরীক্ষা কেন্দ্র বাতিলের সুপারিশ করেন নির্বাহী ম্যাজেস্ট্রিট।

উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এটিএম ফরহাদ চৌধুরী বলেন, দীর্ঘদিন ধরে অত্র কলেজে একটি জালিয়াত চক্র অধ্যক্ষ হাসান আলীর সহায়তায় কেন্দ্রে নানা অনিয়মের মাধ্যমে পরীক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে বলে অভিযোগ উঠেছে। এর প্রেক্ষিতে শুক্রবার বিকেলে পরীক্ষা চলাকালে গোপন সংবাদের ভিত্তিতে কলেজের পার্শ্ববর্তি একটি বাড়ি থেকে প্রশ্নপত্র ও খাতাসহ হাতেনাতে লায়লা খানমকে আটক করা হয়।

ভূঞাপুর লোকমান ফকির ডিগ্রী কলেজের অধ্যক্ষ হাসান আলী জানান, প্রশ্নপত্র ও খাতা বাহিরে যাওয়ার বিষয়টি অবগত নই। তদন্ত করলে বের হয়ে আসবে কিভাবে সেগুলো বাহিরে গেল।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ২১ অক্টোবর, ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/পিকে