মাছ চাষের বদলে ঢাকার খালে হচ্ছে মশা চাষ : মেয়র আতিক

রাজধানীতে দূষণের ফলে খালে মাছের চাষ না হয়ে চাষ হচ্ছে মশা। বাসাবাড়ির পয়োবর্জ্য খালে ফেলায় খালের পানি দূষিত হয়ে পড়ছে। সিটি করপোরেশন পয়োবর্জ্য আর খালে ফেলতে দেবে না। গতকাল গুলশান ২-এর বিচারপতি শাহাবুদ্দিন আহমদ পার্কে ‘ঢাকা উত্তর সিটি স্যানিটেশন ট্রেড ফেয়ার-২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মেয়র আতিকুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, পয়োবর্জ্যরে অবৈধ সংযোগ বন্ধে অভিযান পরিচালনা করা হচ্ছে। তিনি কয়েকটি এলাকায় পয়োবর্জ্যরে লাইন কলাগাছ দিয়ে বন্ধ করে দিয়েছেন। মেয়র বলেন, ‘কলাগাছ দিয়ে বন্ধ করা সমাধান হতে পারে না। তাই অনুরোধ করছি আপনারা সচেতন নাগরিক হিসেবে, সচেতন ভবন মালিক হিসেবে, আবাসন প্রতিষ্ঠানের সচেতন মালিক হিসেবে ঠিকভাবে সঠিক পয়োবর্জ্য ব্যবস্থাপনা করুন।’

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘যত্রতত্র, খেয়ালখুশিমতো স্থাপনা তৈরির সংস্কৃতি থেকে আমাদের বের হতে হবে। বাসযোগ্য ঢাকার জন্য বর্জ্য ব্যবস্থাপনা, পয়োনিষ্কাশন, খোলা জায়গা, খেলার মাঠ থেকে শুরু করে জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় নিয়ে পরিকল্পনা করতে হবে।’ ঢাকা শহরে প্রতিদিন ৬ হাজার টন বর্জ্য উৎপাদিত হয় জানিয়ে মন্ত্রী বলেন, এ বর্জ্য সঠিক ব্যবস্থাপনায় আনা না গেলে বাসযোগ্য ঢাকার স্বপ্ন অধরা থেকে যাবে।

ঢাকা উত্তর সিটির উদ্যোগ ও ইউনিসেফের সহযোগিতায় দুই দিনব্যাপী এ মেলা গত বৃহস্পতিবার শুরু হয়। মেলা সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। এটি সবার জন্য উন্মুক্ত বলে ঢাকা উত্তর সিটির এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মঞ্জুর আহমেদ চৌধুরী, ইউনিসেফ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ সেলডন ইয়েট, স্থপতি ইকবাল হাবিব, সাবেক সচিব হেদায়েতুল্লাহ মামুন এবং বুয়েটের অবসরপ্রাপ্ত অধ্যাপক মো. মুজিবুর রহমান প্রমুখ।