নোয়াখালীতে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ বস্তা চাল উদ্ধার, দুই আ’লীগ নেতা আটক

নোয়াখালীর সেনবাগ উপজেলার নবীপুর ইউনিয়নে অভিযান চালিয়ে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। ঘটনায় নবীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ জাহান খান সাজু ও উপজেলা আওয়ামী লীগের সদস্য ইসমাইল হোসেনকে আটক করা হয়েছে। এদের মধ্যে শাহ জাহান খান সাজু চালের ডিলার।।

মঙ্গলবার রাতে অভিযান পরিচালনা করেন সেনবাগ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ক্ষেমালিকা চাকমা। অভিযানে সহযোগিতা করেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অচিন্ত্য চাকমা ও সেনবাগ থানা পুলিশ।

নবীপুরের ডিলার শাহজাহান খান সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় ১০ টাকা মূল্যের চাল সুবিধাভোগীদের কাছে বিক্রি না করে বস্তা প্রতি বাহিরে বিক্রি করেন। গত কয়েক সপ্তাহ থেকে চলে তার এই কার্যক্রম। তাকে এ কাজে সহযোগিতা করেন ইমসাইল হোসেন নামের এক আওয়ামী লীগ নেতা। বিষয়টি সেনবাগ উপজেলা প্রশাসনকে জানালে মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে ‘শেখ হাসিনার বাংলাদেশ ক্ষুধা হবে নিরুদ্দেশ’ এ শ্লোগান লেখা ১৫টি বস্তায় ৪৫০ কেজি চালসহ তাদের দু’জনকে আটক করা হয়।

সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম মজুমদার ঘটনা নিশ্চিত করে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে নবীপুর ইউনিয়নের ৬টি বাড়ীতে অভিযান পরিচালনা করা হয়। এসময় কয়েকটি ঘর থেকে খাদ্যবান্ধব কর্মসূচির ১৫বস্তা চাল উদ্ধার করা হয়েছে। প্রতি বস্তায় ৩০ কেজি করে চাল রয়েছে। অভিযানকালে চালের তিনটি খালি বস্তাও উদ্ধার করা হয়েছে।

উদ্ধারকালে ক্রেতারা জানান, তারা প্রতি বস্তা চাল ডিলার শাহজাহানের কাছ থেকে ৯০০-৯৫০ ও ১০০০ টাকা দামে কিনে ছিলেন। সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম মজুমদার বলেন, সরকারি চাল উদ্ধারের ঘটনায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বাদী হয়ে আসামিদের বিরুদ্ধে একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।